Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.3/5 (38 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৯-২০১৩

বিশ্ব দাবায় ফাহাদের রৌপ্য

বিশ্ব দাবায় ফাহাদের রৌপ্য

আল আইন, ২৮ ডিসেম্বর- সংযুক্ত আরব আমিরাতের আল আইন শহরে তরুণদের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব-১০ বছরের বিভাগে দ্রুতগতির দাবায় (ব্লিটজ) রৌপ্যপদক পেয়েছে বাংলাদেশের মোহাম্মদ ফাহাদ রহমান।

একই বয়স বিভাগের মূল প্রতিযোগিতায় পঞ্চম হয়েছে বাংলাদেশের সর্বকনিষ্ঠ এই ফিদে মাস্টার।

শনিবার মূল শেষ রাউন্ডে ফাহাদ সাদা নিয়ে মঙ্গোলিয়ার সুগার গান-এরদেনেকে হারায়। ১১ ম্যাচে সাড়ে ৮ পয়েন্ট নিয়ে প্রায় দুইশ’ জন প্রতিযোগীর মধ্যে পঞ্চম হয়েছে ফাহাদ। ১০ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের আয়োন্দার লিয়াং।

প্রতিযোগিতায় টানা তিন ম্যাচ জেতার পর চতুর্থ রাউন্ডে হারে ফাহাদ। এরপর আবার টানা তিনটি জয়ের পর অষ্টম রাউন্ডে হেরে ও নবম রাউন্ডে ড্র করে কিছুটা পিছিয়ে পড়ে ফাহাদ। এরপর আবার টানা দু’টি জয়ে ওপরের দিকে থেকেই প্রতিযোগিতা শেষ হয় তার।

প্রতিযোগিতায় আট থেকে ১৮ বছর পর্যন্ত বিভিন্ন বয়স বিভাগে ১২১টি দেশের রেকর্ড ১ হাজার ৭৭৩ জন খুদে ও তরুণ দাবাড়ু অংশ নেয়। ৩ স্বর্ণ, ২ রৌপ্য ও ৩ ব্রোঞ্জ নিয়ে ভারত পদক তালিকার শীর্ষে আছে।

মূল প্রতিযোগিতার ফাঁকে একই বয়স বিভাগে দ্রুতগতির দাবাতেও (ব্লিটজ) অংশ নেয় ফাহাদ। গত মঙ্গলবার হয় এ প্রতিযোগিতার ৫টি রাউন্ড। শনিবার শেষ দুটো রাউন্ডে জিতে ৭ রাউন্ডের এই প্রতিযোগিতায় ছয়টি জয় ও একটি ড্রতে সাড়ে ৬ পয়েন্ট নিয়ে রৌপ্য পদক পায় তরুণদের বিশ্ব দাবায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি।
এ প্রতিযোগিতাতেও ৫টি স্বর্ণ নিয়ে পদক তালিকার শীর্ষে আছে ভারত।

শুরুতে বাংলাদেশ থেকে এ প্রতিযোগিতার বিভিন্ন বয়স বিভাগে চার জনের খেলার কথা থাকলেও ফেডারেশনের আর্থিক সংকটের কারণে যেতে পেরেছে কেবল ফাহাদ। অথচ প্রতিবেশী দেশ ভারত থেকে অংশ নিয়েছে ৮০ জনের বেশি দাবাড়ু।

ফাহাদ মাত্র ১০ বছর বয়সে দেশের সর্বকনিষ্ঠ ফিদে মাস্টার হয়। জাতীয় সাব-জুনিয়র চ্যাম্পিয়নও হয়েছে চতুর্থ শ্রেনীতে পড়ুয়া এই দাবাড়ু।

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে