Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৫ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৯-২০২০

সারাবিশ্বে অপরাধ বিজ্ঞানে দ্বিতীয় সেরা লেখক বাংলাদেশী রাজুব ভৌমিক

সারাবিশ্বে অপরাধ বিজ্ঞানে দ্বিতীয় সেরা লেখক বাংলাদেশী রাজুব ভৌমিক

ওয়াশিংটন, ২৯ জুলাই - সারাবিশ্বের অপরাধ বিজ্ঞান বিষয়ের সেরা ১২টি পুস্তকের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বুক অথরিটি নামের একটি খ্যাতনামা প্রতিষ্ঠান।

তালিকায় প্রথম স্থানে রয়েছে পামেলা জে সরম ও স্টিফেন জি তিব্বতের লেখা ‘ইন্ট্রোডাকশন টু ক্রিমিনোলজি-হোয়াইট ডু দ্যা ডু ইট’ এবং এটির পয়েন্ট ৪.৬৪। এই তালিকায় ৪.৫৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় বইটি হচ্ছে ‘লিডিং থিউরিজ অব ডেলিনকুয়েন্ট বিহেভিয়ার এ্যান্ড ক্রিমিনোলজি’। এটি লিখেছেন বাংলাদেশী আমেরিকান লেখক রাজুব ভৌমিক। মাত্র ০.৫ পয়েন্টের জন্য লেখক রাজুব ভৌমিকের বইটি প্রথম স্থান পায়নি।

প্রসঙ্গত: উল্লেখ্য, যে বইগুলো সাধারণত ইলন মাস্ক, মার্ক জুকারবার্গ, ওয়ারেন বাফেট থেকে শুরু করে বিশ্বের খ্যাতনামা ব্যক্তিদের কাছ  থেকে সুপারিশ-প্রাপ্ত হয় সেগুলোকেই গুণগতমানের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হয় বলে ওয়েবসাইটির সূত্রে জানা যায়।

অপরাধ বিশেষজ্ঞ হিসেবে নিউইয়র্কের একটি কলেজে অধ্যাপনারত রাজুব ভৌমিক প্রথম স্থান না পেলেও তার কোন আপসোস নেই বলে ২৮ জুলাই এ সংবাদদাতাকে জানালেন।

আরও পড়ুন: মডার্নার ভ্যাকসিনের দাম পড়বে ৪ থেকে ৫ হাজার টাকা!

তিনি বলেন, “এ বইটির প্রকাশনা প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা ফোন করে আমাকে এ তথ্য জানিয়েছেন। এই স্বীকৃতি সত্যিই সম্মানের এবং এই অর্জন বাংলাদেশের সবার। বহুজাতিক এ সমাজে পিছিয়ে থাকা একটি অঞ্চলের লেখকের গবেষণাধর্মী গ্রন্থকে এতটা গুরুত্ব দেয়ায় আমি গভীরভাবে কৃতজ্ঞ সংশ্লিষ্টদের প্রতি। এরফলে লেখালেখির প্রতি আরো বেশী উৎসাহিতবোধ করছি।’

রাজুব ভৌমিক বলেন, ‘আমি মনের আনন্দে লিখি। আর লিখে মানুষের ভালোবাসা অর্জন করতে পেরেছি বলে দায়িত্বটা আরো বেড়ে গেলো।’

প্রসঙ্গত উল্লেখ্য, বুক অথরিটি বিশ্বে জনমত জরিপ, বিক্রয়ের তথ্য, এবং জনপ্রিয়তার ভিত্তিতে প্রতিমাসে সেরা বইয়ের তালিকা প্রকাশ করে। আরও উল্লেখ্য যে, কবি-লেখক ড. রাজুব ভৌমিকের জন্ম বাংলাদেশের নোয়াখালী জেলায়। গত ছয় বছর ধরে তিনি সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের জন জে কলেজে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। তিনি হসটস কলেজেও মনস্তাত্তিক বিভাগে অধ্যাপনা করছেন। অধিকন্তু, গত আট বছর ধরে পেশায় একজন পুলিশ অফিসার হিসেবে নিউইর্য়ক সিটি পুলিশ ডিপার্টমেন্টে ‘কাউন্টার টেরোরিজম ইউনিট’এ কর্মরত আছেন। কবি ড. রাজুব ভৌমিক আয়না সঙ্গীত ও আয়না সনেটের জনক। আয়না সনেট সৃষ্টির মাধ্যমে তিনি সারাবিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৫ টিরও বেশী। তার প্রকাশিত তিনটি গ্রন্থ সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কে পাঠ্যপুস্তক হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এন এইচ, ২৯ জুলাই

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে