Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ , ৭ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৯-২০২০

নতুন নিয়মে কোনোভাবেই পয়েন্ট হারানোর পক্ষাপাতি না বিসিবি

নতুন নিয়মে কোনোভাবেই পয়েন্ট হারানোর পক্ষাপাতি না বিসিবি

ঢাকা, ২৯ জুলাই- আইসিসির করা নতুন নিয়মে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিতে প্রতিটি দলকেই ‘আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ’ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আসতে হবে। বাংলাদেশও যার ব্যতিক্রম নয়। তবে স্বাগতিক দেশ হওয়ায় ভারতকে এ নিয়ে ভাবতে হবে না। তবে বাকি সব দলগুলোকে পার করতে হবে বাছাইপর্বের বৈতরণী।

১৩টি দলের এই প্রতিযোগিতায় টেস্ট খেলুড়ে ১২ দেশের সঙ্গে থাকছে ‘আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট সুপার লিগ ২০১৫-১৭’ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। ১৩ দলের প্রত্যেককেই এই বাছাইপর্বে খেলবে ৮টি করে সিরিজ। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ৪টি নিজেদের মাঠে আর অপর ৪টি গড়াবে প্রতিপক্ষের মাঠে। প্রতি সিরিজেই তিনটি করে ওয়ানডে ম্যাচ থাকছে। যার শুরুটা হচ্ছে ৩০ জুলাই ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজের মধ্য দিয়ে।

আরও পড়ুনঃ আইপিএল আয়োজনে ভারত সরকারের অনুমতিই পায়নি বিসিসিআই

এই ৮টি সিরিজে মোট ম্যাচ সংখ্যা থাকছে ২৪টি। প্রতি ম্যাচ জয়ের জন্য থাকছে ১০ পয়েন্ট, আর ড্র কিংবা নো রেজাল্ট হলে ৫ পয়েন্ট। ২০২৩ বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে সন্দেহাতীতভাবেই খেলছে ভারত। সেটি যদি তারা সুপার লিগের পয়েন্ট তালিকায় ১৩ দলের মধ্যে ১৩ নম্বরেও থাকে। ভারত বাদে পয়েন্ট তালিকায় শীর্ষ সাতটি দল সরাসরি টিকেট পাবে।

টেবিলের তলানির বাকি যে পাঁচ দল, তাদেরও বিশ্বকাপ খেলার সম্ভাবনা যে একবারে শেষ হয়ে যাবে তা নয়। তারা অংশ নেবে আরেকটি বাছাইপর্বে। সেখানে এই পাঁচ দলের সঙ্গে আইসিসি`র সহযোগী আরও পাঁচটি দেশ থাকবে। ১০ দলের মধ্যে শীর্ষ ২টি দলের সুযোগ মিলবে বিশ্বকাপে খেলার।

তাই চোখ বন্ধ করে বলা যায় এই বিশ্বকাপে খেলতে টাইগারদের দুর্গম পথ পাড়ি দিয়ে তবেই আসতে হবে। বলার অপেক্ষা রাখে না গত ৫ বছর ধরে ওয়নাডে ফরম্যাটে ধারাবাহিকভাবেই ভালো খেলছে লাল সবুজের দল। কিন্তু তারপরেও আগে থেকেই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টারফাইনালিস্ট দলের নির্বাচকমন্ডলীর সদস্যরা। বিশেষ করে ছোট দলগুলোর বিরুদ্ধে কোনোভাবেই পয়েন্ট হারানোর পক্ষাপাতি তারা নন। কেননা তাদের সঙ্গে পা হড়কালেই বিপদ।

লিগ সামনে রেখে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু এই সতর্কতা উচ্চারণ করেছেন। তাঁর মতে, ‘এটা খুব নতুন কিছু নয়। কেননা গত বিশ্বকাপেও আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ বাছাই পর্ব থেকেই বিশ্বকাপে এসেছিল। এখানে শুধু আমরা র‌্যাংকিংয়ের শীর্ষ দলের সঙ্গেই নয় নিচের দলগুলোর বিরুদ্ধেও খেলব। আমাদের নিশ্চিত করতে হবে যে তাদের বিরুদ্ধে যেন পয়েন্ট না হারাই। তাহলে আমাদের বিপদের কারণ হবে। তাই সামনে প্রতিটি ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’

তথ্যসূত্র: বাংলা ইনসাইডার
এআর/২৯ জুলাই

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে