Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ , ৭ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৯-২০২০

প্রতীকী মার্কিন রণতরীতে ইরানের ক্ষেপণাস্ত্র ‘হামলা’

প্রতীকী মার্কিন রণতরীতে ইরানের ক্ষেপণাস্ত্র ‘হামলা’

তেহরান, ২৯ জুলাই- হরমুজ প্রণালীতে একটি প্রতীকী মার্কিন রণতরী লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলার মহড়া চালিয়েছে ইরানের ‘এলিট বাহিনী’ রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি)। মঙ্গলবার একটি হেলিকপ্টার থেকে এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন।

টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, আইআরজিসির বিমান ও নৌ সদস্যরা দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপকূলে সম্ভাব্য প্রতিপক্ষের ওপর হামলার জন্য প্রস্তুত হচ্ছেন। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে স্পিডবোট চলাচল করছে, তীর থেকে গোলা নিক্ষেপ করা হচ্ছে এবং হেলিকপ্টার থেকে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এ মহড়ায় মূলত ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সৃষ্ট সাম্প্রতিক উত্তেজনাকেই ফুটিয়ে তোলা হয়েছে।

এদিকে, ইরানের এ সামরিক মহড়াকে ‘দায়িত্বজ্ঞানহীন এবং বেপরোয়া আচরণ’ মন্তব্য করে কঠোর সমালোচনা করেছে মার্কিন নৌবাহিনী। তারা এটিকে ইরানের জোর করে ভয় দেখানোর চেষ্টা বলে অভিযোগ করেছে।

উপসাগরীয় দেশ বাহরাইনের ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ৫ম ফ্লিট অবস্থান করছে।

আরও পড়ুন:  ইরাকে মার্কিন ঘাঁটিতে আবারও রকেট হামলা

সম্প্রতি করোনাভাইরাস মহামারির মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি অব্যাহত রয়েছে। গত বৃহস্পতিবার সিরিয়ার আকাশসীমায় ইরানের বেসরকারি বিমান পরিবহন সংস্থা মাহান এয়ারের একটি যাত্রীবাহী বিমানকে মার্কিন যুদ্ধবিমান তাড়া করেছিল বলে অভিযোগ করেছে তেহরান।

জানা যায়, ওই দিন সন্ধ্যার দিকে বিমানটি সিরিয়ার তাল আন্ফ অঞ্চলে পৌঁছালে এর কাছাকাছি বিপজ্জনক মহড়া চালায় দু’টি যুদ্ধবিমান। এ অবস্থায় সংঘর্ষ এড়াতে ইরানি পাইলট হঠাৎ যাত্রীবাহী বিমানটির উচ্চতা কমিয়ে নিচে নামিয়ে আনেন। এসময় ঝাঁকিতে বেশ কয়েক যাত্রী আহত হন। প্রথমে যুদ্ধবিমান দু’টি ইসরায়েলের বলে দাবি করলেও পরে এর অন্তত একটি যুক্তরাষ্ট্রের বলে জানায় তেহরান।

ওই দিন সিরিয়ার আকাশে মার্কিন এফ-১৫ যুদ্ধবিমানের মহড়ার কথা স্বীকার করলেও সেটি ইরানি বিমানের থেকে নিরাপদ দূরত্বে ছিল বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: আল জাজিরা

আর/০৮:১৪/২৯ জুলাই

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে