Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৫ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.3/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৮-২০২০

গুগলের কেবলে সাগরতলে যুক্ত হবে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য স্পেন

গুগলের কেবলে সাগরতলে যুক্ত হবে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য স্পেন

গুগল এবার সাগরের নীচ দিয়ে নতুন নেটওয়ার্ক কেবল স্থাপনের ঘোষণা দিয়েছে। নতুন কেবলটি ইউরোপের দুটি দেশ যুক্তরাজ্য-স্পেন এবং আমেরিকার দেশ যুক্তরাষ্ট্রকে সংযুক্ত করবে। এটার আয়তন হবে ৩ হাজার ৯১৫ মাইল। নতুন কেবলে প্রতিষ্ঠানটি আরও উন্নত কিছু প্রযুক্তি ব্যবহার করার কথা জানিয়েছে। 

 জানা যায়, আগের যে নেটওয়ার্ক কেবল তার থেকে এই কেবল অধিক ক্ষমতাসম্পন্ন হবে। এটি কাজের সময় প্রতি সেকেন্ডের প্রায় ৩৪০ থেকে ৩৫০ টেরাবাইট সরবরাহ করবে,  এক সঙ্গে প্রায় ১৭ দশমিক ৫ মিলিয়ন লোকের ফোরকে ভিডিও স্ট্রিমিং করবে। নেটওয়ার্কের জন্য নতুন কেবলের প্রজেক্টটি আগামী ২০২২ সালের মধ্যে সম্পন্ন করা হবে। গুগলের মতে, সাগরের নীচের ক্যাবল ডেটা পরিবহণে বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাদের হিসাবে বিশ্বে মোট ডেটা যোগাযোগের ৯৮ শতাংশ হয়ে থাকে এই ক্যাবলে। এসব ক্যাবল তৈরি করা হয় টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে। যেন ডেটা পরিবহণে আরও কার্যকরী হয়।

আরও পড়ুন: আরও এক বছর বাসা থেকে কাজ করবেন গুগলকর্মীরা

১৮৫৮ আয়ারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ট্রান্সআটলান্টিক টেলিযোগাযোগ ক্যাবল স্থাপন করে। বিশ্বে এখন কমপক্ষে ৭ লাখ ৫০ হাজার মাইল ক্যাবল লাইন আছে যা পৃথিবীকে ১৭ বার প্রদক্ষিণ করতে পারে।
সূত্র- ডেইলি মেইল

সূত্র- ডেইলি মেইল
এম এন  / ২৮ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে