Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ , ১৩ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৮-২০২০

শেষ অটোমান সুলতানের দৌহিত্রীর আয়া সোফিয়া পরিদর্শন

শেষ অটোমান সুলতানের দৌহিত্রীর আয়া সোফিয়া পরিদর্শন

ইস্তাম্বুল, ২৮ জুলাই- আয়া সোফিয়ায় জুমা অনুষ্ঠিত হওয়ার পর তা পরিদর্শন করতে যান অটোমান খেলাফতের সর্বশেষ সুলতান দ্বিতীয় আবদুল হামিদের দুই দৌহিত্রী নিলহান উসমান উগলু ও উরহান হারুন উগলু।

গত শনিবার (২৫ জুলাই) আয়া সোফিয়া পরিদর্শনকালে তোলা একটি ছবি ইনস্টগ্রামে বেশ সাড়া জাগায়। ছবির কমেন্টে তিনি ‘নতুন সূর্য উদয়ে মুসলিমদের স্বাগত’ জানান।

সম্প্রতি আলজাজিরা নেটে প্রকাশিত এক সাক্ষাতকারে আয়া সোফিয়ায় নামাজ শুরু হওয়ার বিষয়ে নিলহান উগলু বলেন, ‘স্মরণীয় এ মুহূর্তের জন্য আমরা কয়েক যুগ পর্যন্ত অপেক্ষা করেছি। উসমানি সম্রাজ্যের একজন উত্তরসূরী হিসেবে এ বিজয়ে আমি খুবই আবেগ আপ্লুত।

সাক্ষাতাকারে নিলহান উগলু আরও বলেন, অনেকে উসমানি খেলাফতকে দখলদার বলে মনে করে। অথচ সুলতান মুহাম্মাদ ফাতেহ ধর্মীয় সম্প্রীতি বজায় রেখে শাসনকার্য পরিচালনা করতেন। আয়া সোফিয়া ওয়াকফের মাধ্যমে অমুসলিমদের সম্মান-মর্যাদা ও অর্থ-সম্পদের নিরাপত্তার ব্যবস্থা করেন। অমুসলিমদের উসমানি সম্রাজ্যে স্বাধীনভাবে বসবাসের সুযোগ করে দেন। তাই সুলতান ফাতেহ বিশ্ববাসীর জন্য উদারতা ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত।

আরও পড়ুন:  হায়া সোফিয়ায় নামাজ, কুরআন তেলাওয়াত করলেন এরদোয়ান

উসমানি খেলাফতের সর্বশেষ সুলতান ছিলেন দ্বিতীয় আবদুল হামিদ। তিনি ১৯১৮ সালে ইস্তাম্বুলে মৃত্যু বরণ করেন। তাঁর চতুর্থ ও পঞ্চম প্রজম্ম হলেন নিলহান উসমান উগলু ও উরহান হারুন উগলু।

উল্লেখ্য, গত শুক্রবার (২৪ জুলাই) আয়া সোফিয়ায় দীর্ঘ সাড়ে ৮ দশক পর নিয়মিত নামাজ শুরু হয়। ইতিপূর্বে গত ১১ জুলাই তুরস্কের সর্বোচ্চ আদালত ১৯৩৪ সালের নভেম্বরে আধুনিক তুরস্কের জনক কামাল আতাতুর্ক মন্ত্রিপরিষদের জাদুঘর করার সিদ্ধান্ত বাতিল ঘোষণা করে এবং পুনরায় তা মসজিদে রূপান্তরের নির্দেশ দেয়।

সূত্র : টিআরটি ও আল জাজিরা নেট  

আর/০৮:১৪/২৮ জুলাই

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে