Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৫ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৮-২০২০

দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত সাবেক মালয় প্রধানমন্ত্রী নাজিব

দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত সাবেক মালয় প্রধানমন্ত্রী নাজিব

কুয়ালালামপুর, ২৮ জুলাই - রাষ্ট্রীয় তহবিল থেকে কয়েক বিলিয়ন ডলার চুরির দুর্নীতি মামলার সাতটি অভিযোগের মধ্যে সবগুলোতেই দোষী সাব্যস্ত হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক।  তিনি দুর্নীতির অভিযোগে দোষী প্রমাণিত প্রথম মালয় নেতা।

মঙ্গলবার (২৮ জুলাই) মালয়েশিয়ার উচ্চ আদালত এ রায় দেন।

বিচারক মোহাম্মদ নাজলান গাজালি বলেন, মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (১এমডিবি) থেকে ৪২ মিলিয়ন রিঙ্গিত (৯ দশমিক ৮ মিলিয়ন ডলার) নিজের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করার সপক্ষে উপযুক্ত কারণ দর্শাতে ব্যর্থ হয়েছে আসামি পক্ষ।

রায় পড়ার এক পর্যায়ে বিচারক নাজলান বলেন, ৬৭ বছর বয়সী নাজিদ, যিনি অর্থমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছিলেন, তিনি ‘অনুমোদিত আচরণের সীমা লঙ্ঘন করে’ ঋণের অনুমোদন দিয়েছেন। এটি তার অ্যাকাউন্টে স্থানান্তরিত তহবিলের একটি উৎসে পরিণত হয়েছিল।

আরও পড়ুন: ফিলিস্তিনের ২ এমপিকে আটক করেছে ইসরায়েল

এসময় আদালতে নাজিবের সন্তান মোহাম্মদ নিজার নাজিব, রিজা শাহরিজ আবদুল আজিজ এবং নোরাশমান নাজিব উপস্থিত ছিলেন।

দোষী সাব্যস্ত হওয়ায় নাজিবের কয়েক দশকের কারাদণ্ড এবং মোটা অংকের অর্থদণ্ড হতে পারে। এছাড়া, মালয়েশিয়ার আইন অনুযায়ী, এসব অপরাধে তাকে বেত্রাঘাত করার দণ্ডও দেওয়া হতে পারে। তবে বয়সের কারণে তিনি এ থেকে ছাড় পেতে পারেন।

নাজিব রাজাক মালয়েশিয়ার ষষ্ঠ প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন।

সূত্র : বাংলানিউজ
এন এইচ, ২৮ জুলাই

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে