Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (47 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৮-২০১৩

কাতারে চট্টগ্রাম সমিতি গঠিত

মুসা আহমেদ বখ্তপুরী


কাতারে চট্টগ্রাম সমিতি গঠিত

অনেক জল্পনা কল্পনার অবসান ঘঠিয়ে কাতারের রাজধানী দোহায় অবস্থিত গোন্ডেন ফর্কে ঐতিহ্যবাহী চট্টগ্রাম সমিতি’র কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। আহবায়ক মোঃ মুছার সভাপতিত্বে ও কাজলের সঞ্চলনায় সভায় বক্তব্য রাখেন, নির্বাচন কমিশনার ড. নিজাম, বিধান বডুয়া, মুসা আহমেদ বখ্তপুরী, শহীদ সারোয়ারর্দ্দী সারোয়ার ও ইউছুফ সিকদার। আরো বক্তব্য দেন, প্রকৌশলী আবদুল্লা আল মামুন, মোস্তফা কামাল, মোঃ ফোরকান, মোঃ হারুন, নুরুল আজিম, হাসেম চৌধুরী, ওসমান গনি চৌধুরী, মেজবাউল করিম বাবলা, মহসিন খাঁন চৌধুরী, নাসিরউদ্দিন, শফিকুল ইসলাম ও আলম শাহ প্রমূখ। পরে প্রকৌশলী আবদুল্লা আল মামুন সভাপতি ও মোস্তাফা কামাল সাধারণ সম্পাদক, (১) ওসমানগনি চৌধুরী সাংগঠনিক সম্পাদক, (২) মেজবাউল করিম বাবলা সাংগঠনিক ও মোহাম্মদ হারুনকে কোষাধ্যক্ষ করে চট্টগ্রাম সমিতি কাতার এর কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়। এসময় উপস্থিত চট্টগ্রাবাসীরা মূর্হুমুর্হ করতালি দিয়ে নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদকে অভিনন্দন জানান।
চট্টগ্রাম সমিতির জন্ম ও সংক্ষিপ্ন ইতিহাস তুলে ধরে বক্তারা বলেন, ১৯১২ কলকাতার এক ঐতিহাসিক ও সামাজিক যুগসন্ধিক্ষণে ‘চট্টগ্রাম মুসলিম ছাত্র সমিতি’ নামে প্রতিষ্ঠালাভ করে। ১৯৩৮ সালে সমিতি সম্প্রসারিত হলে এর নাম ‘চট্টগ্রাম মুসলিম জনসমিতি’। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর সমিতি ঢাকায় স্থানান্তরিত হয়। ১৯৫৪ সালে সমিতির নিয়মাবলী সংশোধনের ফলে এর নতুন নাম হয় ‘ইসলামাবাদ সমিতি-ঢাকা’। তখন থেকে ধর্ম ও সম্প্রদায় নির্বিশেষে সকল চট্টগ্রামবাসী এই সমিতিতে যোগদানের সুযোগলাভ করে। ১৯৬৩ সালে পুনরায় সমিতির নিয়মাবলী সংশোধন এবং নাম পরিবর্তন করা হলে এর পরিবর্তিত নাম হয়‘চট্টগ্রাম সমিতি-ঢাকা। বক্তারা আরো বলেন, যেহেতু যেকোন প্রতিষ্ঠান বা সংগঠনের সুশৃঙ্খল ও সুষ্ঠু সংস্থাপন, প্রশাসন এবং বাহ্যিক বিকাশ সাধনে একটি সুপ্রণীত ও কর্মোপযোগী চট্টগ্রাম সমিতি ঢাকা’র গঠনতন্ত্র রয়েছে, সেহেতু এই গঠনতন্ত্রের প্রতি সম্পূর্ণ আস্থা রেখে  দোহায় গঠিত হয়েছে ‘চট্টগ্রাম সমিতি-কাতার’। এখন থেকে চট্টগ্রাম সমিতি-ঢাকা’র আদর্শ, লক্ষ্য ও উদ্দেশ্যানুযায়ী চট্টগ্রাম সমিতি-কাতার পরিচালিত হবে এবং চট্টগ্রাম সমিতি-ঢাকার সাথে মিয়মিত যোগাযোগ রেখে এর কর্মপন্থা নির্ধারণ করা হবে।
খুব শিগগিরই মেজবান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে পূর্ণাঙ্গ কমিটির অভিষেক হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

কাতার

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে