Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ , ৯ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.1/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৫-২০২০

স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন নিয়ন্ত্রণে

স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন নিয়ন্ত্রণে

স্বাস্থ্যসম্মত ডায়েটের মাধ্যমে অতিরিক্ত ওজন বা স্থূলতা কমাতে পারেন। ওজন কমানোর জন্য প্রতিদিন ৫০০ ক্যালরি কমান। ওজন নিয়ন্ত্রণের কিছু টিপস দেওয়া হলো-

১. আপনি যদি নিয়মিত ব্যায়াম না করে থাকেন তবে আজই শুরু করুন। প্রতিদিন সকালে ২০ মিনিটের জন্য হাাঁটাহাঁটা করুন বা অন্য কোনো হালকা ব্যায়াম- জগিং, সাইক্লিং করতে পারেন।

২. পটেটো চিপসের মতো উচ্চমাত্রায় ক্যালরি রয়েছে এমন খাবারের পরিবর্তে ফল, কুকিজ, সবজি খেতে হবে। এগুলো স্বাস্থ্যসম্মত উপায়ে ওজনই কমানোর পাশাপাশি সঠিক পুষ্টির জোগান দেবে।

. শস্যজাতীয় খাবার সিরিয়াল, সবজি এবং টাটটা ফল এসব ফাইবারযুক্ত খাবার খাদ্যতালিকায় যোগ করুন। এসব ফাইবারযুক্ত খাবারে কম ক্যালরি থাকে কিন্তু অনেকক্ষণ ক্ষুধা লাগে না।

৪. কম ক্যালরি সমৃদ্ধ উপাদানে খাবার তৈরি করুন। মাখন, ঘিয়ের পরিবর্তে মাসটার্ড বা অলিভ অয়েল ব্যবহার করুন।

আরও পড়ুন: করোনাকালে লেবু কেন খাবেন? জেনে নিন ৮টি কারণ

৫. নাশতার তালিকায় পুষ্টিসমৃদ্ধ খাবার যেমন টাটকা ফল, কাটা সবজি অথবা কম চর্বিযুক্ত এক বাটি দই রাখুন।

৬. যখন ক্ষুধা লাগবে তখনই কেবল খেতে হবে।

৭. নিয়মিত শারীরিক কসরত ক্যালরি ক্ষয় করে এবং পেশি গঠনে সহায়তা করে। এতে দেখতে যেমন সুন্দর লাগবে তেমনি ওজন্ও নিয়ন্ত্রণে থাকবে।

৮. কম্পিউটারে চ্যাটিং করা, টিভি দেখা, ভিডিও গেম খেলা একেবারে কমিয়ে দিতে হবে। দিনে দুই ঘণ্টার বেশি স্ত্রিনের সামনে থাকা যাবে না।

৯. কোমল পানীয়, প্যাকেটজাত জুস, স্পোর্টস ড্রিংস- এগুলোতে সোডার পরিমাণ বেশি থাকে যা ওজন বাড়িয়ে দেয়। সোডার পরিমাণ যেগুলোতে কম সেগুলো অল্প পরিমাণে খেতে হবে।

১০. সকালের নাশতা হজমপ্রক্রিয়াকে সক্রিয় রাখে এবং দিনের বাকি সময় শরীর চাঙ্গা রাখে। সকালে যারা নাশতা করেন না পরবর্তীতে বেশি ক্ষুধা লাগার কারণে খাওয়া্ও বেশি হয়।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে