Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ , ৯ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৪-২০২০

‘অনেক শিক্ষিত মানুষকে দেখেছি, যারা ভয়ঙ্কর সব কাজ করছে’

‘অনেক শিক্ষিত মানুষকে দেখেছি, যারা ভয়ঙ্কর সব কাজ করছে’

কলম্বো, ২৪ জুলাই - শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা বলেছেন, আপনি কতটা শিক্ষিত, তার উপর কিছুই নির্ভর করে না। এমন অনেক শিক্ষিত মানুষকে দেখেছি, যারা ভয়ঙ্কর সব কাজ করছে।

সম্প্রতি একটি ওয়েবসাইটে শ্রীলংকার হয়ে সবচেয়ে বেশি ৬৩টি সেঞ্চুরি আর সবচেয়ে বেশি ২৭ হাজার ৭৫৭ রান সংগ্রহ করা সাঙ্গাকারা আরও বলেছেন, তোমার শিক্ষার মধ্যে যদি নৈতিক মূল্যবোধই না থাকে, তার কোনো মূল্য নেই। প্রকৃত শিক্ষিত হয়েই কুসংস্কারের বিরুদ্ধে যুক্তি দেয়া যায়। ভুল ধারণার বিরুদ্ধে লড়াই করা যায়।’

বর্ণবৈষম্য নিয়ে শ্রীলংকার সাবেক এ অধিনায়ক আরও বলেছেন, বিদ্বেষ শুধু বর্ণভিত্তিক হয় না। অনেক ধরনের বিদ্বেষ দেখা যায় সমাজে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে আমাদের সন্তানদের সঠিক ইতিহাস শেখানো উচিত। যে ইতিহাস ভালোকে ভালো বলে, খারাপকে খারাপ বলতে শেখায়।

আরও পড়ুন: আমি রোনালদোর মতো, কিন্তু মেসির ভক্ত

মেরিলেবোন ক্রিকেট ক্লাব তথা এমসিসির সভাপতি সাঙ্গকারা আরও বলেছেন, যখনই আসল ইতিহাস জানতে শুরু করবে, আচরণেও পরিবর্তন লক্ষ্য করা যাবে। প্রত্যেককে বুঝতে হবে, এটাই সভ্যতার শেষ নয়। এখনও অনেক কিছু শিখতে হবে, জানতে হবে। এভাবে যে দিন সমাজ বুঝতে শিখবে, সে দিন থেকে আর কোনো বিদ্বেষ থাকবে না।

শ্রীলংকান সাবেক এ তাকরা ক্রিকেটার অনুরোধের সুরে বলেন, বিশ্বজুড়ে বহু খেলোয়াড় অথবা দলকেই দেখা যায় অসহায় মানুষের পাশে দাঁড়াতে। অনেক ছবি দেখলেই মনে হয় বিষয়টি সাজানো। মানুষ হিসেবে অন্যের পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য। জেনে ও বুঝে কারও ক্ষতি করা উচিত নয়।

সূত্র : যুগান্তর
এন এইচ, ২৪ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে