Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ , ৭ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৪-২০২০

গ্রামের নাম ইউটিউব, তা’ও আবার কুষ্টিয়ায়  

গ্রামের নাম ইউটিউব, তা’ও আবার কুষ্টিয়ায়

 

গ্রামের নাম ইউটিউব। তা’ও আবার কুষ্টিয়া জেলায়। গ্রামবাসীর বিচিত্র কাজ ইউটিউবে বিশ্বের কাছে তুলে ধরায় অনানুষ্ঠানিক এই নামে পরিচিতি পাচ্ছে গ্রামটি, যার আসল নাম শিমুলিয়া। কী করে ইউটিউব পাল্টে দিচ্ছে এই গ্রামকে?

শিমুলিয়া গ্রামের একদিনের রান্নার দৃশ্য। সোনালী মুরগীর ঝাল রোস্ট আর ডিম-পোলাও। সপ্তাহে দু-তিন দিন এমন রান্না হয়। রেসিপি নিয়ে গ্রামবাসীর কাছে আসে কুষ্টিয়ার খোকসা উপজেলার এই গ্রামের স্কুল শিক্ষক দেলোয়ার হোসেনের দল। দলে আছে গ্রামের ১৬ জন গৃহিনী, দুজন ক্যামেরাম্যানসহ ৩০ জন।

শান্ত নিবীড় এই গ্রাম বেলা বাড়ার সাথে সাথে কর্মময় হয়ে ওঠে। তবে এই কর্মময়তার রয়েছে ভিন্ন স্বাদ, নিজেদের দৈনন্দিন ঘরকন্যার কাজকেই সম্পূর্ণ নিজেদের আঙ্গিকে বিশ্ববাসীর কাছে তুলে ধরছে এই গ্রামের একদল নারী পুরুষ। নিজেদের পরিচিত করেছে একমাত্র ইউটিউব ভিলেজের প্রতিনিধি হিসেবে।

উৎসবের আমেজে সকাল থেকে রান্না হয়। রাধুঁনীদের সবার পোশাকে একই রঙের ছটা। দলবেঁধে কেউ মুরগী পেয়াঁজ, রসুন, মরিচ কাটে। এক দল মসলা পিষার শব্দ তুলে।

সপ্তাহে দুই-তিন দিন বিনামূল্যে গ্রামের পাঁচশ থেকে হাজার মানুষ খায়। পুরো আয়োজন ইউটিউবে দেখতে পারে বিশ্ববাসী।

অ্যারাউন্ড মি বিডি নামে ইউটিউব চ্যানেলটি গ্রামের লিটন আলী খান শখের বসে খোলেন ২০১৭ সালে। প্রথম বিভিন্ন মাছ বাজার ঘুরে ব্যক্তিগত মোবাইলে ছবি তুলে ইউটিউবে আপলোড শুরু করেন। দেশী-বিদেশী বহু দর্শক জুটে, শুরু হয় আর্থিক মুনাফা। কাজের আগ্রহ বাড়ে। লিটন তার মামা দেলোয়ারকে নিয়ে শিমুলিয়া গ্রামের মানুষদের একত্রিত করে। গ্রামের রান্না আপলোড শুরু করে ইউটিউব চ্যানেলটিতে। যার বর্তমান সাবস্ক্রাইবার দেশি-বিদেশী প্রায় ২৪ লাখ মানুষ।

তবে দল বেধে নিজেদের অর্থে গ্রামের মানুষের জন্য রান্নার আয়োজন শুরু ২০১৮ সালে। প্রথম অল্প করে হতো। চ্যানেলটির আয় বাড়ায় রান্নার আয়োজন বড় হয়। নিয়মিত সাধারণ খাবারের পাশাপাশি পোলাও, বিরিয়ানির মতো অভিজাত খাবার হয় এখন। গ্রামের হাজার লোকও খায়।

বিশ্বখ্যাত ফুড রিভিউয়ার সানি সাইট খোঁজ পেয়ে গত অক্টোবর ঘুরে গেছেন শিমুলিয়া গ্রামে। ইউটিউব কেন্দ্রিক এই কাজ শিমুলিয়াকে বিদেশিদের কাছে পরিচিত করছে ‘ইউটিউব ভিলেজ’ নামে।

এআর/২৪ জুলাই

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে