Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২১-২০২০

অনন্য উচ্চতায় রোনালদো, গড়লেন ‘বিরল রেকর্ড’

অনন্য উচ্চতায় রোনালদো, গড়লেন ‘বিরল রেকর্ড’

জোড়া গোল করে সেরি আর ম্যাচে লাৎসিওর বিপক্ষে দলকে জয় এনে দেওয়ার পাশাপাশি দারুণ কিছু কীর্তি গড়েছেন জুভেন্টাস তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে এসব রেকর্ডকে পাত্তা দিচ্ছেন না পর্তুগিজ ফরোয়ার্ড। তার দৃষ্টিতে ‘জয়টাই গুরুত্বপূর্ণ’।

লিগে টানা তিন ম্যাচ জয়হীন থাকার পর নিজেদের মাঠে সোমবার রাতে লাৎসিওকে ২-১ গোলে হারায় জুভেন্টাস। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে স্বাগতিক দলের দুটি গোলই করেন রোনালদো।

এই নিয়ে চলতি সেরি আয় রোনালদোর গোলসংখ্যা দাঁড়াল ৫১টি। তাতে নিজেকে আরও উচ্চতায় নিয়ে গেছেন পাঁচবার ব্যালন ডি’অর জেতা এই ফুটবলার। প্রথম ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা ও ইতালিয়ান সেরি আয় ৫০ গোলের বিরল নজির গড়েছেন তিনি।
দুই বছর আগে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে নাম লেখান রোনালদো। এই জোড়া গোলে ক্লাবটির হয়ে ইতালির শীর্ষে লিগে তার গোল সংখ্যা দাঁড়িয়েছে ৫১টি।

এর আগে লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়ে ২০০৯-২০১৮ সময়ে ৩১১টি গোল করেন তারকা এই ফুটবলার। এরই আগে ২০০৩-০৯ সময়ে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে ৮৪টি গোল করেন রোনালদো।

সেরি আ-তে সাম্প্রতিক সময়ে সবচেয়ে দ্রুততম সময়ে গোলের হাফ সেঞ্চুরি পূর্ণ করলেন রোনালদো। এ জন্য খেলেছেন ৬১টি ম্যাচ। এত দিন রেকর্ড দখলে ছিল এসি মিলানের ইউক্রেনের তারকা ফুটবলার আন্ড্রি শেভচেনকো। ৬৮ ম্যাচে ৫০টি গোল করেছিলেন তিনি।

তালির সর্বোচ্চ লিগে দ্রুততম সময়ে ৫০ গোলের তালিকায় এত দিন দ্বিতীয়স্থানে ছিলেন ব্রাজিল গ্রেট রোনাল্ডো। ইন্টার মিলানের হয়ে ৭০ ম্যাচে গোলের অর্ধশতক করেছিলেন তিনি।

লাৎসিও’র বিপক্ষে জোড়া গোলে চলতি মৌসুমের সেরি আ’য় রোনালদোর গোলসংখ্যা দাঁড়িয়েছে ৩০টি। লিগে এক মৌসুমে ৩০ গোল করা জুভেন্টাসের তৃতীয় খেলোয়াড় হলেন তিনি। এর আগে ইতালির সাবেক স্ট্রাইকার ফেলিস বরেল ও ডাচ ফরোয়ার্ড জন হ্যানসেন এই কীর্তি গড়েন তিনি।

এর মধ্যে ১৯৩৩-৩৪ মৌসুমে সেরি আ-তে সর্বোচ্চ ৩১ গোল করেছিলেন বরেল। চলতি লিগে বাকি চার ম্যাচ খেললে রোনালদো এই রেকর্ডটিও নিজের করে নিতে পারবেন বলে জোর ধারণা।

আরও পড়ুন:  ব্যালন ডি’অর দেওয়া হবে না এবার

রোনালদোর জোড়া গোলের মধ্যে একটি ছিল পেনাল্টিতে। স্পটকিক থেকে গোল করে আরও একটি রেকর্ড স্পর্শ করেছেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার। চলতি সেরি আয় এই নিয়ে ১২টি গোল হলো তার। ১৯৯৫-৯৬ মৌসুমে পেনাল্টি থেকে ১২টি গোল করে রেকর্ডটি এককভাবে দখলে রেখেছিলেন লাৎসিওর সাবেক ফুটবলার গুইসেপ্পে সিনগোরি।

এতসব কীর্তি গড়লেও ম্যাচ শেষে অল্প কথায় প্রতিক্রিয়া জানিয়ে টুইট করেছেন রোনালদো। তাতে লিখেছেন- “খুবই গুরুত্বপূর্ণ একটি জয়! আমরা শিরোপার খুব কাছে! এগিয়ে যাওয়া যাক।”

সত্যি তাই। এই জয়ে শিরোপার একেবারে চলে এসেছে জুভেন্টাস। ৩৪ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। সমান ম্যাচে ৮ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয়স্থানে আছে ইন্টার মিলান। লিগে নিজেদের বাকি চার ম্যাচে চার পয়েন্ট পেলেই টানা নবমবারের মতো সেরি আ শিরোপা জয়ের উৎসবে মাতবে জুভেন্টাস।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন 

আর/০৮:১৪/২১ জুলাই

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে