Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ , ৬ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২০-২০২০

জামিন নাকচ করে রন ও দিপু সিকদারকে জরিমানা

জামিন নাকচ করে রন ও দিপু সিকদারকে জরিমানা

ঢাকা, ২০ জুলাই- এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে হত্যাচেষ্টার মামলায় আগাম জামিন চেয়ে সিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদারের করা আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাই কোর্ট।

সেই সঙ্গে দেশের বাইরে থেকে আগাম জামিনের আবেদন করে ‘আদালতের সময় নষ্ট করায়’ তাদের জরিমানা করা হয়েছে।

আগামী দুই সপ্তাহের মধ্যে ১০ হাজার পিপিই প্রধানমন্ত্রীর দপ্তরে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

বিচারপতি মো. আশরাফুল কামালের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেয়।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আব্দুল বাসেত মজুমদার, আজমালুল হোসেন কিউসি। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমদ।

মামলা হওয়ার পর এয়ার অ্যাম্বুলেন্সে করে পালিয়ে যাওয়া সিকদার পরিবারের দুই ছেলে রন ও দিপু রোববার বিদেশ থেকেই হাই কোর্টে আগাম জামিনের এই আবেদন করেন।

রাষ্ট্রপক্ষ রোববারই বলেছিল, বিদেশ থেকে আবেদন করে জামিন পাওয়ার কোনো সুযোগ নেই।

সোমবার আদেশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ প্রতিবেদককে বলেন, “আদালত ওদের আবেদন রিজেক্ট করে দিয়েছেন এবং তাদের ফাইন করেছেন। দুজনকে পাঁচ হাজার, পাঁচ হাজার করে মোট ১০ হাজার পিপিই প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিতে বলেছেন।”

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ এ প্রতিবেদককে বলেন, আদালতের সময় নষ্ট করার জন্য এবং এভাবে দেশের বাইরে থেকে দরখাস্ত করার জন্য তাদের এই জরিমানা করা হয়েছে।

“আদালত বলেছে, আইন বহির্ভূতভাবে এভাবে আবেদন করে আদালতের সময় নষ্ট করা ঠিক হয়নি। আমরা যেন এমন কিছু না করি যাতে বিচার বিভাগ সম্পর্কে সাধারণ জনগণের পারসেপশন খারাপ হয়।

“এসব প্রভাবশালী, ধনাঢ্য ব্যক্তিদের যদি এভাবে সুযোগ দেওয়া হয়, তাহলে আদালত সম্পর্কে মানুষের বিরূপ ধারণা তৈরি হবে। কাজেই আদালতের মর্যাদার কথা বিবেচনা করে এ আবেদনটি সরাসরি খারিজ করা হল।”

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির বলেন, রন ও দিপু সিকদারের আইনজীবীরা আগের দিন বলেছিলেন, ওই আবেদন করা হয়েছে সিঙ্গাপুর থেকে। কিন্তু শুনানির সময় বলেছেন, থাইল্যান্ড থেকে আবেদন করা হয়েছে।

আরও পড়ুন:  কারাগারে ডা. সাবরিনা

“জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আজমালুল হোসেন কিউসি। বাকি যারা ছিলেন, তারা আদালতের কাছে অনুমতি নিয়ে নিজেদের প্রত্যাহার করে নিয়েছেন। আইনজীবী বাসেত মজুমদার বলেছেন, তার নাম বাদ দেওয়ার জন্য।”

ন্যাশনাল ব্যাংকের পরিচালক রন ও দিপুর বিরুদ্ধে এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হায়দার আলী মিয়া এবং অতিরিক্ত এমডি মোহাম্মদ ফিরোজ হোসেনকে অপহরণ করে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে গত ১৯ মে গুলশান থানায় মামলা হয়।

এরপর গত ২৫ মে সিকদার গ্রুপের মালিকানাধীন একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে দুই ভাই ব্যাংককে পাড়ি জমান বলে খবর আসে।

দুই ভাইর বিদেশে পাড়ি জমানোর খবরে ব্যাপক আলোচনার মধ্যে ওই মামলা তদন্তের দায়িত্ব পেয়ে গোয়েন্দা পুলিশ (ডিবি) রন সিকদারের একটি গাড়ি জব্দ করে।

সূত্র: বিডিনিউজ২৪

আর/০৮:১৪/২০ জুলাই

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে