Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ , ১৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৫-২০১৩

এ বছরের সেরা ১০ হলিউড ছবি

এ বছরের সেরা ১০ হলিউড ছবি

লস অ্যাঞ্জেলেস, ২৫ ডিসেম্বর- বছরের শেষের দিকেই চলচ্চিত্র বিশ্লেষকরা তৈরি করতে থাকেন নানা পরিসংখ্যান। এ বছর হলিউয়ে অজস্র ছবি নির্মিত হয়েছে। তবে সেরার খাতায় অল্প কয়েকটিই নাম লেখাতে পেরেছে। ২০১৩ সালের নির্মিত সেরা ১০টি হলিউড ছবির তালিকা দেখুন।  

১০. গ্র্যাভিটি: ‘অ্যাভাটারের পর আলফাসনো কারোনের এই ছবিটিকেই বলা হয়েছে সেরা স্পেস ছবি। ‘গ্র্যাভিটি’র প্রধান দুটি চরিত্রে অভিনয় করেন সান্ড্রা বুলক ও জর্জ ক্লুনি।  ছবিটির মাধ্যমে বহিবির্শ্বে কি ঘটছে তার সম্পর্কে দর্শকদের ধারণা দেয়ার চেষ্টা করেছেন পরিচালক। আলফাসনো বলেন, “মহাবিশ্বে ছবিটির শুটিং করা ছিল আমাদের জন্য অনেক বেশি আবেগের।”

ছবিটি করার পর নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সান্ড্রা বুলক জানান, এটি ছিল আমার জন্য অনেক বেশি মজার ও চ্যালেঞ্জিং।  

৯.ক্যাপ্টেন ফিলিপস: পল গ্রিনগ্রাসের পরিচালনায় ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেন অস্কার জয়ী অভিনেতা টম হ্যাংকস। ২০০৯ সালে আমেরিকার একটি মালবাহী জাহাজ লুট করে সোমালিয়ার জলদস্যুরা। বিগত ২০০ বছরের মধ্যে এটিই ছিল প্রথম আমেরিকার কোনো জাহাজ লুটের ঘটনা। এ জাহাজের ক্যাপ্টেন ছিলেন ফিলিপস। পরে নেভি সিল টিমের সদস্যরা তাকে উদ্ধার করেন।
 
উদ্ধার হওয়ার পর ‘এ ক্যাপ্টেইনস ডিউটি: সোমালি পাইরেটস, নেভি সিলস, অ্যান্ড ডেঞ্জারাস ডে এট সি’ নামে একটি বই লিখেন ফিলিপ। এ বইয়ের উপর নির্ভর করেই ছবিটি নির্মাণ করা হয়েছে। এতে মানবতা উভয় দিককেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

৮.রাশ: বৃটিশ প্লেবয় জেমস হান্ট ও নিকি লাউডার মধ্যকার বৈরী সম্পর্ক নিয়ে ছবির কাহিনী। রন হাওয়ার্ডের পরিচালনায় ছবির মূল চরিত্রে অভিনয় করেন ক্রিস হেমসওর্থ, ড্যানিয়েল ব্রুহল ও অলিভিয়া ওয়াইল্ড।

৭.মাড: জেফ নিকোলাসের পরিচালনায় ম্যাথু ম্যাককাগনি ছবির মূল চরিত্রে অভিনয় করেন। এলিস ও নিকবোন নামক দুই বালকের অভিযাত্রাই ছবির মূল কাহিনী- যারা মিসিসিপি দ্বীপে মাড নামক আত্মগোপন করে থাকা এক মধ্যবয়সী লোকের সন্ধ্যান পায়। পরে মাডকে ঘিরেই ছবির কাহিনী এগিয়েছে।

৬.লিঙ্কন: স্টিভেন স্পিলবার্গের পরিচালনায় ছবিটিতে আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের জীবন কাহিনী তুলে ধরার চেষ্টা করা হয়েছে। লিঙ্কনকে পর্দায় রুপ দেন ড্যানিয়েল ডে লুইস। স্বল্প দৈর্ঘ্যের মাধ্যমে একজন মহান ব্যক্তির জীবনী তুলে ধরার চেষ্টা করেছেন স্টিভেন। ছবিটি সম্পর্কে তার বক্তব্য, “এটা এমন একটা ছবি, যে ধরনের ছবি আমি জীবনেও পরিচালনা করিনি।”

৫.স্টোকার: বৃটিশ-আমেরিকার যৌথ প্রযোজনায় ছবিটি নির্মাণ করেন দক্ষিণ কোরিয়ার চলচ্চিত্রর পরিচালক পার্ক চ্যান ওক। সাইকোলজিক্যাল থ্রিলার ঘরাণার এই ছবির মূল চরিত্রে অভিনয় করেন নিকোল কিডম্যান, মিয়া ওয়াসিকাউস্কা, ম্যাথু গুড, জ্যাকি ওয়েভার।

৪.আইরন ম্যান থ্রি: আয়রন ম্যান সিরিজের তৃতীয় পর্ব যেখানে আয়রন ম্যান চরিত্রের টনি স্টার্ক এক হিংসাত্মক, বর্বরোচিত শত্রুর আক্রমণে নিজ সাম্রাজ্য হারাতে বসেছেন। অতঃপর তিনি বের হলেন প্রতিশোধ গ্রহণে ও তার সফলতারই ইতিহাস ‘আয়রন ম্যান ৩'। শেন ব্ল্যাকের পরিচালনায় ছবির মূল চরিত্রে অভিনয় করেন রবার্ট ডাউনি, গিনেথ প্যালট্রো।

আইকনিক সুপার হিরো হিসেবে আয়রন ম্যানের প্রথম আত্মপ্রকাশ ঘটে ১৯৬৩ সালে মার্ভেলের কমিক বুক ‘টেলস অব সাসপেন্স’র পৃষ্ঠায় এবং একক আত্মপ্রকাশ ঘটে মে মাসে, ১৯৬৮ সালে- ‘দ্য ইনভিন্সিবল আইরন ম্যান’র মাধ্যমে।

৩.বিফোর মিডনাইট: রিচার্ড লিংলেটারের পরিচালনায় ১৯৯৫ ও ২০০৪ সালে মুক্তি পায় বিখ্যাত দুটি ছবি ‘বিফোর সানরাইজ’ ও ‘বিফোর সানসেট’। এবার ছবি দুটির প্রিক্যুয়েল হিসেবে রিচার্ড নির্মাণ করলেন ‘বিফোর মিডনাইট’। এতে অভিনয় করেন জুলি ডেলপি, ইথান হায়েক।

২.দ্য গ্রেট বিউটি: পাউলো সারেনটিনোর পরিচালনায় ছবির মূল চরিত্রে অভিনয় করেন টনি সারভিলো, কার্লো ভার্ডোনি, সাবরিনা ফেরিলি, কার্লো, বুচি রাস্সো। ২১ শতাব্দী হোমারের মহাকাব্য ওডিসি অবলম্বনে ছবিটি নির্মাণ করা হয়েছে। চলতি বছরের ২১ মে ছবিটি মুক্তি পায়।

১.এলান পার্ট্রিজ: আলফা পাপা: ডিক্ল্যান লাউনির পরিচালনায় ছবিটিতে অভিনয় করেন স্টিভ কুগান, কম মিয়ানি, ফেলিসিটি মন্টাগু, মনিকা দোলান, সিন পার্টিউই। অ্যালানের জীবনের নানা উত্থান-পতনের কাহিনী নিয়ে গড়ে উঠেছে ছবিটি। ছবিটি মুক্তি পায় চলতি বছরের ২৪ জুলাই।

হলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে