Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৯-২০২০

পোষা প্রাণী কি মানুষকে সংক্রমিত করতে পারে?

পোষা প্রাণী কি মানুষকে সংক্রমিত করতে পারে?

স্পেনে ১ লাখ মিঙ্কের (ভোঁদড়জাতীয় প্রাণী) একটি খামারে কভিড-১৯ সংক্রমণের পর প্রাণীতে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, ভাইরাস ছড়ানোর ক্ষেত্রে প্রাণীগুলোর উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে, তার কোনো প্রমাণ নেই। তবে ভাইরাসটিতে পোষা প্রাণীর সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: মাস্ক ব্যবহার করলে আরেক বিপদ, সতর্ক হোন

নেদারল্যান্ডসের সরকার সূত্রে জানা গেছে, দেশটির অন্তত ২৫টি মিঙ্ক খামারে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। একটি মিঙ্ক খামারে ১১টি বিড়ালের মধ্যে তিনটিতে সংক্রমণ পাওয়া গিয়েছিল এবং সরকার বলেছিল, ওই বিড়ালগুলো খামারগুলোর মধ্যে ভাইরাস সংক্রমণে ভূমিকা রাখতে পারে। স্পেনের টেরুলের একটি খামারে ৯২ হাজার ৭০০ মিঙ্কের মধ্যে ৯০টিকে পরীক্ষা করে ৭৮টির মধ্যে করোনাভাইরাস পাওয়া গেছে। এছাড়া নিউইয়র্ক, হংকং ও নেদারল্যান্ডসে পোষা বিড়াল ও কুকুরের মধ্যে ভাইরাসটি সংক্রমণের খবর পাওয়া গেছে।

কিন্তু এখন প্রশ্ন হলো সংক্রমিত প্রাণীগুলো কি মানুষের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে দিতে পারে? সিডিসি বলছে, প্রাণীদের থেকে মানুষের মাঝে কভিড-১৯ ছড়িয়ে পড়ার ঝুঁকি কম। আর সংস্থাটি পোষা প্রাণীদের নিয়মিত পরীক্ষা করারও পরামর্শ দেয় না। গত মাসে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) একটি ইউটিউব ভিডিওতে বলেছিল, প্রাণীগুলো আপনাকে ভাইরাস দিতে পারে বলে মনে হয় না, যদিও আপনি প্রাণীগুলোকে সংক্রমিত করতে পারেন।

তবে ডাচ কর্তৃপক্ষ বলেছিল, একটি মিঙ্ক মানুষদের মধ্যে কভিড-১৯ সংক্রমিত করতে পারে। এজন্য কর্তৃপক্ষ নেদারল্যান্ডসের সব মিঙ্ক ফার্মের পশুদের বাধ্যতামূলক পরীক্ষার ব্যবস্থা করে।

যেহেতু প্রাণীগুলো মানুষের মধ্যে অন্যান্য রোগ ছড়াতে পারে, তাই পোষা প্রাণী স্পর্শ করার পর নিজের নাক-মুখ স্পর্শ করার আগে অবশ্যই সাবান-পানি দিয়ে হাত ধোয়া কর্তব্য।

সূত্র : সিএনএন

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে