Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০ , ২০ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৫-২০২০

ইসরায়েলের কাছ থেকে আবারও ড্রোন ও ক্ষেপণাস্ত্র কিনছে ভারত

ইসরায়েলের কাছ থেকে আবারও ড্রোন ও ক্ষেপণাস্ত্র কিনছে ভারত

নয়াদিল্লি, ১৫ জুলাই- পূর্ব লাদাখের চীনের সাথে উত্তেজনার মধ্যে নজরদারি ক্ষমতা আরও জোরদার করতে চাইছে ভারত। সরকারি সূত্রকে উদ্ধৃত করে সে দেশের বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, ইসরায়েলের কাছ থেকে নতুন করে হেরন ড্রোন ও স্পাইক অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল অর্ডার করার পরিকল্পনা করছে দিল্লি।

ভারতীয় বিমান বাহিনীতে এখনও হেরন ড্রোন রয়েছে। লাদাখ অঞ্চলে নজরদারি ও লক্ষ্য অর্জনের জন্য তা ব্যবহার করছে ভারতীয় সেনাবাহিনী। সরকারি সূত্রের বরাতে  এএনআই জানিয়েছে, বিমান বাহিনীর বিদ্যমান বহরে হেরন ইউএভি যুক্ত করা দরকার। সেজন্যই তারা ইউএভি-র জন্য অর্ডার দেওয়ার পরিকল্পনা করছে।

আরও পড়ুন : সীমান্তে হুমকি, আরো ৭২ হাজার সিগ-৭১৬ রাইফেল কিনছে ভারত

কলকাতা টোয়েন্টিফোরের এক প্রতিবেদনে বলা হয়েছে,  হেরন বহু বছর ধরে ভারতের তিনটি প্রতিরক্ষা শাখার সেবায় রয়েছে এবং ১০ কিলোমিটারেরও বেশি উচ্চতা থেকে দুর্গম অঞ্চলে নজর রাখতে সক্ষম। এই ড্রোনটি দু’দিনেরও বেশি সময় ধরে একটানা উড়তে পারে। বিমান বাহিনী ইউএএভির একটি সশস্ত্র সংস্করণ অন্তর্ভুক্ত করার দিকে কাজ করছে। এছাড়াও, তাদের প্রযোজিত ‘প্রজেক্ট চিতা’-এর অধীনে বিদ্যমান বহরটিকে ইউএভিতে উন্নীত করা হচ্ছে।

এদিকে  আরও স্পাইক অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইলের অর্ডার দেওয়ার পরিকল্পনা করেছে সেনাবাহিনী। গত বছর পাকিস্তানের বালাকোট বিমান হামলায় এই ক্ষেপণাস্ত্র ব্যবহৃত হয়েছিল। 

সূত্র: বাংলা ট্রিবিউন

আর/০৮:১৪/১৫ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে