Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (55 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৩-২০১৩

মুক্তি পেলেন পুসি রায়ট ব্যান্ডের মারিয়া

মুক্তি পেলেন পুসি রায়ট ব্যান্ডের মারিয়া

মস্কো, ২৩ ডিসেম্বর- রাশিয়ার বিতর্কিত পাঙ্ক ব্যান্ড পুসি রায়টের অন্যতম সদস্য মারিয়া আলিওখিনা সোমবার মুক্তি পেয়েছেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাধারণ ক্ষমার বদৌলতে মাস তিনেক আগেই তিনি মুক্তি পেলেন। এর আগে রুশ প্রেসিডেন্টের ক্ষমার আওতায় শুক্রবার মুক্তি পান রাশিয়ার সাবেক ধনকুবের ও তেল ব্যবসায়ী মিখাইল খোদরকোভস্কি।  
 
সোমবার মারিয়ার আইনজীবী পাইয়োটর আলিয়োকিনা রুশ বার্তা সংস্থা রিয়া নভস্তির কাছে মারিয়ার মুক্তির কথা স্বীকার করে বলেন, কাগজপত্র সব প্রস্তুত হয়েছে এবং সেগুলোতে স্বাক্ষর করার কাজও শেষ হয়েছে।’ সোমবার আরো পরের দিকে পুসি রায়টের অন্য সদস্য নাদেজদা তলকোনিকোভার মুক্তি পাওয়ার কথা রয়েছে।
 
মুক্তি পাওয়ার পরপরই মারিয়া এক রুশ টিভি চ্যানেলকে বলেন, ‘ আমি মনে করি না এই ক্ষমা করাটা কোনো মানবিক ব্যাপার। সুযোগ পেলে আমি এটি প্রত্যাখ্যান করতাম।’ তার কারাগার থেকে মুক্তি পাওয়ার কথা ছিলো ২০১৪ সালের মার্চ মাসে। সম্প্রতি রুশ পার্লামেন্টে ক্ষমা সংক্রান্ত আইন পাস হওয়ায় তিন মাস আগেই তিনি মুক্তি পেলেন।
 
গত বছরের গোড়ার দিকে মস্কোর এক গির্জায় গান গাওয়ার অপরাধে পুসি রায়টের  তিন সদস্য মারিয়া আলিওখিনা, নাদেজদা তলকোনিকোভা ও ইয়েকতারিনা সামুটসেভিচকে দুই বছরের কারাদণ্ড দেয় আদালত৷। তারা ২০১২ সালের  ফেব্রুয়ারি মাসে মস্কোর একটি গির্জায় প্রবেশ করে ভ্লাদিমির পুটিনের বিরুদ্ধে গান গেয়েছিলেন৷
 
পুসি রায়টের এ সদস্যকে মুক্তি দেয়ার মাত্র দু দিন আগে শুক্রবার রুশ ধনকুবের খোদরকোভস্কিকে মুক্তি দেয়া হয়। দীর্ঘ ১০ বছর অন্তরীণ থাকার পর তিনি ছাড়া পান। তার ক্ষমার আদেশপত্রে স্বাক্ষর করেন স্বয়ং পুতিন।
 
প্রেসিডেন্ট পুতিন এ দুজনকে ছাড়াও গ্রিনপিস আন্দোলনের বেশ কয়েকজন কর্মীকে মুক্তি দিবেন বলে ধারণা করা হচ্ছে। আসন্ন অলিম্পিক গেমস উপলক্ষে এসব বন্দিদের মুক্তি দেয়া হচ্ছে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে রাশিয়ার সোচি শহরে অলিম্পিকের আসর বসছে।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে