Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ , ২৭ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৩-২০২০

ডেঙ্গুতে প্রথম মৃত্যু!

মনিরুজ্জামান উজ্জ্বল


ডেঙ্গুতে প্রথম মৃত্যু!

ঢাকা, ১৩ জুলাই- এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে দেশে চলতি মৌসুমে প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়েছে! মৃত ওই ব্যক্তি হলেন ৭৫ বছরের বৃদ্ধ শরিফ মোস্তফা কামাল। গ্রামের বাড়ি নড়াইল জেলার লোহাগড়া থানার পাচুরিয়ায়।

স্বাস্থ্য অধিদফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে। তিনি জানান, শরিফ মোস্তফা কামাল গত ৯ জুলাই নড়াইলের লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় ১০ জুলাই তার মৃত্যু হয়। স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নড়াইল জেলার সিভিল সার্জনের কাছে লেখা চিঠিতে শরিফ মোস্তফা কামাল ‘ডেঙ্গু শক সিনড্রোম’জনিত কারণে মৃত্যু হয়েছে বলে জানায়।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তারের কাছে জানতে চাইলে তিনি বলেন, শরিফ মোস্তফা কামাল নামের ওই রোগী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছেন কি-না, সে সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। ডেঙ্গু সন্দেহে তার মৃত্যু হয়েছে। কারণ নিশ্চিত হতে মৃত্যু পর্যালোচনার জন্য প্রয়োজনীয় কাগজপত্র স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) চিকিৎসা সংক্রান্ত তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে।

অন্যান্য বছর এ সময় ডেঙ্গুজ্বরে আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেক থাকলেও চলতি বছর রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুর সংক্রমণ অনেক কম। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র মশক নিয়ন্ত্রণে ব্যাপক প্রচেষ্টা চালাচ্ছেন। ফলে আক্রান্ত রোগীর সংখ্যা কম বলে জানান সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের ২০২০ সালের ডেঙ্গু ও সন্দেহভাজন ডেঙ্গু রোগীর সর্বশেষ তথ্য (১৩ জুলাই) অনুযায়ী, গত ১ জানুয়ারি থেকে আজ (১৩ জুলাই) পর্যন্ত রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩৩৪। আক্রান্ত রোগীদের মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩০ জন।

আক্রান্ত রোগীদের মধ্যে রাজধানী ঢাকায় ২৬৩ জন এবং ঢাকার বাইরে ৭১ জন হাসপাতালে ভর্তি হন। বর্তমানে রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিন রোগী। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ঢাকায় ভর্তি হন দুজন।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, ডেঙ্গু সন্দেহে মৃত্যু পর্যালোচনার জন্য একজনের তথ্য আইইডিসিআরে পাঠানো হয়েছে।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১৩ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে