Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ , ২৩ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১০-২০২০

কাজাখস্তানে করোনার চেয়েও প্রাণঘাতী অজানা নিউমোনিয়ার সন্ধান?

কাজাখস্তানে করোনার চেয়েও প্রাণঘাতী অজানা নিউমোনিয়ার সন্ধান?

নুর-সুলতান, ১০ জুলাই- কাজাখস্তানে ছড়িয়ে পড়া অজানা এক নিউমোনিয়া নভেল করোনাভাইরাসের চেয়ে বেশি প্রাণঘাতী বলে সতর্ক করে দিয়েছে চীন। কাজাখস্তানে নিযুক্ত চীনের দূতাবাসের এই সতর্ক বার্তার পর শুক্রবার সেটিকে ভিত্তিহীন এবং ভুয়া বলে উড়িয়ে দিয়েছে মধ্য-এশিয়ার এই দেশ।

দূতাবাসের ওই সতর্ক বার্তায় চীন নিজ দেশের নাগরিকদের অজানা এই নিউমোনিয়া থেকে সুরক্ষায় যথাযথ ব্যবস্থা নিশ্চিতের আহ্বান জানায়। স্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, মধ্য-জুলাই থেকে কাজাখস্তানের আতিরাও, আকতোবে এবং শিমকেন্ত শহরে নিউমোনিয়ার সংক্রমণ উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

কাজাখস্তানের সঙ্গে চীনের সীমান্ত রয়েছে; অজানা নিউমোনিয়ার প্রাদুর্ভাব নিয়ে যে কারণে চীনের এই উদ্বেগ। তবে শুক্রবার কাজাখস্তানের স্বাস্থ্যসেবা মন্ত্রণালয় দূতাবাসের বিবৃতির ভিত্তিতে চীনা গণমাধ্যমে আসা করোনাভাইরাসের চেয়ে অজানা এই নিউমোনিয়া বেশি প্রাণঘাতী বলে যে খবর দেয়া হয়েছে, সেটিকে ভিত্তিহীন বলে দাবি করেছে।

মন্ত্রণালয় বলছে, তারা ব্যাকটেরিয়া, ছত্রাক এবং ভাইরাল নিউমোনিয়া সংক্রমণের চিত্র সংগ্রহ করেছে। এতে অজানা অস্পষ্ট কিছু সংক্রমণও ঠাই পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনেই এই চিত্র সংগ্রহ করা হয়েছে। কাজাখস্তানে নতুন ধরনের নিউমোনিয়া নিয়ে চীনের বিভিন্ন গণমাধ্যমে যেসব তথ্য প্রকাশ করা হয়েছে তা সঠিক নয়।

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারির লাগাম টানতে চলতি সপ্তাহে দ্বিতীয় দফায় দেশজুড়ে লকডাউন ঘোষণা করছে কাজাখস্তান। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৫৫ হাজার মানুষ এবং মারা গেছেন ২৬৪ জন। সম্প্রতি দেশটিতে এই ভাইরাসের সংক্রমণ আবারও বৃদ্ধি পেয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৬২ জন।

এর আগে, মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা কাজিইনফর্মের এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের জুনে নিউমোনিয়ায় অক্রান্তের সংখ্যা ২০১৯ সালের একই সময়ের তুলনায় ২ দশমিক ২ গুণ বেড়েছে।

এক বিবৃতিতে চীনের দূতাবাস বলছে, চলতি বছরের প্রথমার্ধে কাজাখস্তানে নতুন ধরনের এক নিউমোনিয়ায় অন্তত ১ হাজার ৭৭২ জন মারা গেছেন। তাদের মধ্যে ৬২৮ জন মারা গেছেন গত জুন মাসেই। নিউমোনিয়ায় মৃতদের মধ্যে চীনা নাগরিকও রয়েছেন। বিবৃতিতে বলা হয়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুর এই হার নভেল করোনাভাইরাসের চেয়ে অনেক বেশি।

তবে এই নিউমোনিয়া করোনাভাইরাসের কারণে হচ্ছে নাকি একেবারে ভিন্ন প্রজাতির কোনও ভাইরাস সেটি এখনও পরিষ্কার নয়। চীনা দূতাবাস বলছে, কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অন্যান্য স্বাস্থ্য প্রতিষ্ঠান একটি তুলনামূলক সমীক্ষা পরিচালনা করছে; কিন্তু তারা এখন পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছায়নি।

চীনের সরকারি মালিকানাধীন দৈনিক দ্য গ্লোবাল টাইমস বলছে, চীনা দূতাবাসের সতর্কতার ব্যাপারে কাজাখস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনও জবাব দেয়নি।

সূত্র: রয়টার্স

আর/০৮:১৪/১০ জুলাই

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে