Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০ , ২৭ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.9/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৮-২০২০

হাঁটু গেঁড়ে বসে ফ্লয়েড হত্যার প্রতিবাদ ইংলিশ-উইন্ডিজ ক্রিকেটারদের

হাঁটু গেঁড়ে বসে ফ্লয়েড হত্যার প্রতিবাদ ইংলিশ-উইন্ডিজ ক্রিকেটারদের

লন্ডন, ০৮ জুলাই- মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে যে পৈচাশিক কায়দায় হত্যা করেছিল শেতাঙ্গ পুলিশ, সেটাই এখন হয়ে গেছে বিশ্বব্যাপি বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদের অন্যতম বড় এক ভাষা। শেতাঙ্গ পুলিশ জর্জ ফ্লয়েডের গলার ওপর হাঁটু দিয়ে চেপে ধরে তাকে হত্যা করেছিল। সেই দৃশ্য ভোলার কথা নয় কারো।

ইউরোপের ফুটবল লিগগুলোতেও মার্সেলোসহ অনেক ফুটবলারকে দেখা গেছে মাঠে হাঁটু গেঁড়ে বসে এক উপরে তুলে ধরে বর্ণ বিদ্বেষের প্রতিবাদ জানাতে।

ইংল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ খেলতে আসার পরই জানা গেলো, তারাও বর্ণবাদের বিষবাস্পকে সমাজ থেকে চিরতরে উপড়ে ফেলার জন্য ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নামে বিশ্বব্যাপি যে আন্দোলন শুরু হয়েছে, সেটার সঙ্গে একাত্মতা ঘোষণা করে কালো ব্যাজ ধারণ করে খেলতে নামবে।

করোনা পরবর্তী সময়ে মাঠে যখন ক্রিকেট ফিরলো, তখন দেখা গেলো সেই অভিনব দৃশ্য। সাউদাম্পটনের রোজবোলে খেলা শুরুর ঠিক আগ মুহূর্তে মাঠে ১১ ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার, ইংল্যান্ডের দুই ওপেনার ররি বার্নস এবং ডোম সিবলি ও দুই আম্পায়ার রিচার্ড ক্যাটলবার্গ এবং রিচার্ড ইলিংওর্থ হাঁটু গেঁড়ে বসে পড়লেন। এরপর এক হাত তুলে জানালেন বর্ণবিদ্বেষের প্রতিবাদ।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/৮ জুলাই

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে