Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৫ আগস্ট, ২০২০ , ২১ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৮-২০২০

করোনাকালে এসির যত্ন নেবেন যেভাবে

করোনাকালে এসির যত্ন নেবেন যেভাবে

প্রকৃতিতে এখন বর্ষাকাল চলছে। এই সময় কখনও প্রচণ্ড গরম, কখনও আবার বৃষ্টি দেখা দিচ্ছে। অন্যদিকে এ সময় বাতাসে আর্দ্রতাও অনেক বেশি থাকছে। এ কারণে কেউ কেউ শীতাতপ নিয়ন্ত্রিত মেশিন ছাড়া থাকতেই পারছেন না।

এদিকে আবার এ সময় এসি মেকানিককে খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য ব্যাপার । আবার খুঁজে পেলেও করোনার কারণে অনেকে বাইরের লোক ঘরে ঢুকতে দিতে ভয় পাচ্ছেন। সেক্ষেত্রে মেশিন পরিষ্কারের কাজ অনেকে নিজেরাই সারছেন। 

যে কোনও গ্যাজেট ভাল রাখার প্রথম শর্ত পরিচ্ছন্নতা বজায় রাখা। সেক্ষেত্রে বছরে একবার সার্ভিসিং করিয়ে নেওয়াই ভালো। কিন্তু করোনার কারণে এ বছর অনেকেই মেশিন সার্ভিসিং করাতে পারছেন না। তাই এসির যত্ন নিতে বাড়তি কিছু সতর্কতা প্রয়োজন।

বাড়িতে সাধারণত দু রকমের এয়ারকন্ডিশনার মেশিন ব্যবহার করা হয়। স্পিল্ট এবং উইন্ডো এসি। আজকাল অবশ্য বড় হল ঘরের জন্যে অনেকে টাওয়ার এসিও ব্যবহার করছেন। 

এ সময় এসির যত্ন নিতে কিছু নিয়ম অনুসরণ করতে পারেন। যেমন-

১. এসি মেশিনের বাইরে ও ভিতরে ধুলা ময়লা জমলে সহজে ঠান্ডা হয় না। তাই আসবাব মোছার মতো নিয়ম করে মেশিনের চারপাশ শুকনো কাপড় দিয়ে মুছে পরিষ্কার রাখুন।

২. এসির সুইচ ঠিক কাজ করছে কি না চেক করে নিতে হবে।

৩. অনেকেই গরমের দিনে ১৬ ডিগ্রিতে এসি চালান। কিন্তু ২৪- ২৫ ডিগ্রিতে চালিয়ে রাখলে মেশিনে বাড়তি চাপ পড়ে না। শুরুতে কিছুক্ষণ কম তাপমাত্রায় চালিয়ে নিয়ে তারপর তাপমাত্রা বাড়িয়ে দিতে হবে।

৪. ঘরের জানলা দরজা ভালো করে বন্ধ না রাখলে মেশিনে বাড়তি চাপ পড়ে। তখন ঘর ঠান্ডা হতেও দেরি হয়।

৫. এসি মেশিনের এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার রাখা প্রয়োজন। মেশিনের ঢাকনা খুলে নিয়ে ফিল্টার বের করে নিন। শুকনো ধুলা ঝেড়ে নিয়ে হালকা গরম পানিতে সাবান মিশিয়ে ডুবিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে শুকনো করে নিয়ে ফিল্টার লাগাতে হবে।

৬. ময়লা জমলে মেশিন ঠিকমত ঠান্ডা হয় না। তাই ফিল্টার লাগানোর সময় সুইচ অন করে দেখে নিতে হবে বাতাস ঠিক মত বের হচ্ছে  কি না।

৭. শক যেন না লাগে সেই দিকে খেয়াল রাখতে হবে। এ কারণে সুইচে বা মেশিনে ভিজা হাত দেওয়া একেবারেই ঠিক নয়। এসি পরিষ্কারের সময় প্রয়োজনে রাবারের শুকনো জুতা পরে নিতে পারেন। 

৮. ইভাপরেটর কয়েল বাইরে থেকে পরিষ্কার করে মুছে রাখতে হবে। আউটডোর ইউনিট নিজেরা পরিষ্কার না করাই ভালো। শুধুমাত্র ধুলো ময়লা পরিষ্কার করে মুছে নিলেই যথেষ্ট।

৯. বিল নিয়ন্ত্রণে রাখতে কিছুক্ষণ চলার পর এসি বন্ধ করে ফ্যান চালিয়ে রাখতে পারেন।

এম এন  / ০৮ জুলাই

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে