Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ , ২৮ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৫-২০২০

২০২১ সালের আগে ভারতীয় ভ্যাকসিন বাজারে আসছে না

২০২১ সালের আগে ভারতীয় ভ্যাকসিন বাজারে আসছে না

নয়াদিল্লি, ৫ জুলাই- ২০২১ সালের আগে করোনাভাইরাসের কোনো ভ্যাকসিন বাজারে আসছে না বলে জানিয়েছে ভারতের বিজ্ঞান মন্ত্রণালয়।

এনডিটিভি বলছে, একদিন আগে বায়োটেক ইন্ডিয়ার যৌথ গবেষণায় করোনার টিকা কো-ভ্যাকসিন আবিষ্কার করেছে এবং তা ১৫ আগস্টের মধ্যে মানবেদেহে পরীক্ষামূলক প্রয়োগ শেষ হবে- এমন ঘোষণা দেয়ার পর ব্যাপক সমালোচনা আসে বিশেষজ্ঞ মহল থেকে।

তাদের দাবিতে বলা হয়েছিলো, মোট ছয়টি ভারতীয় সংস্থা ভ্যাকসিন আবিষ্কারের কাজে যুক্ত। তার মধ্যে কো-ভ্যাক্সিন আর জাইকোভ-ডি অন্যদের চেয়ে এগিয়ে আছে। এর মধ্যে কো-ভ্যাকসিনকে ১৫ আগস্টের মধ্যে মানবেদেহে পরীক্ষামূলক প্রয়োগ সম্পন্ন করার নির্দেশ দেওয়া হলে বিশেষজ্ঞরা এর সমালোচনা করেন।

বিশেষ করে বলেন, যেখানে মানবদেহে পরীক্ষামূলক টিকা প্রয়োগ একটি দীর্ঘ প্রক্রিয়া। আবিষ্কারের পর বাজারে আসতে নয় মাস সময় লেগে যায়। সেখানে পাঁচ সপ্তাহের মধ্যে কো-ভ্যাকসিন কীভাবে বাজারে আসবে?

তারই পরিপ্রেক্ষিতে বিজ্ঞান মন্ত্রণালয় নতুন করে ঘোষণা দিয়ে নিশ্চিত করে যে, ২০২১ সালের আগে বাজারে কোনো ভ্যাকসিন আসার সম্ভাবনা নেই।

এরই মধ্যে ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা আর ইউএস সংস্থা মডার্না উৎপাদন চুক্তি স্বাক্ষর করেছে। এই দুই প্রতিষ্ঠান ভারতীয় সংস্থার সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন আবিষ্কারে কাজ করবে- বলছে এনডিটিভি।

বিশ্বে মোট ১৪০টি ভ্যাকসিন আবিষ্কারের দাবি উঠেছে। যার মধ্যে মাত্র ১১টি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমিত পেয়েছে।

সূত্র: চ্যানেল আই 

আর/০৮:১৪/৫ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে