Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ , ২৮ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৫-২০২০

লাদাখের আকাশে ভারতীয় যুদ্ধবিমানের মহড়া (ভিডিও)

লাদাখের আকাশে ভারতীয় যুদ্ধবিমানের মহড়া (ভিডিও)

নয়াদিল্লী, ০৫ জুলাই- লাদাখের আকাশে ভারতীয় যুদ্ধবিমানের মহড়া দিতে দেখা গেছে। রাশিয়ায় তৈরি সুখোই-৩০ এমকেআই ও মিগ-২৯ বিমান উড়তে দেখা গেছে চীন-ভারত সীমান্তে।

ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লাদাখ থেকে ফিরে যাওয়ার পরই নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় বিমানবাহিনী আকাশপথে নজরদারি শুরু করেছে।

সমরাস্ত্র বহনকারী বিমানও নিত্য ওঠানামা করছে ফরওয়ার্ড এয়ারবেসে। আমেরিকার সি-১৭, সি-১৩০জে-র পাশাপাশি রুশ বিমান ইলুশিন-৭৬ ও আন্তোনভ ৩২-এ নিয়মিত যাতায়াত করছেন সেনাকর্মীরা।

এছাড়া মালবাহী বিমান সি-১৭ ও সি-১৩০জে এবং রাশিয়ায় তৈরি ইউশিন-৭৬ ও আন্তোনভ-৩২ প্রতিদিনই সেনাবাহিনীর বিভিন্ন সরঞ্জাম গালওয়ান সীমান্তের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিচ্ছে।

এক উইং কমান্ডারের বরাত দিয়ে সংবাদমাধ্যম ডেকান ক্রনিকাল জানিয়েছে, সব ধরনের প্রতিকূল অবস্থার জন্য ভারতীয় বিমানবাহিনী তৈরি আছে। সব ধরনের প্রস্তুতি সেরে রেখেছে তারা।

ওই উইং কমান্ডার বলেন, সাম্প্রতিক সময়ে যুদ্ধ পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে বিমানবাহিনী। তাই তাদের শতভাগ তৈরি থাকতে হচ্ছে।

সংবাদসংস্থা এএনআই-কে এক ফ্লাইট লেফটেন্যান্ট জানিয়েছেন, এই এলাকায় হামলা হলে সীমান্ত লাগোয়া ছাউনিগুলির গুরুত্ব সব থেকে বেশি। তাই আমাদের সব থেকে বেশি তৈরি থাকতে হচ্ছে। প্রাথমিক ধাক্কাটা আমাদের সামলাতে হবে। তারপরে পিছনে ছাউনি থেকে সাহায্য আসবে।

ভারতীয় বিমানবাহিনীর আরও এক কর্মকর্তা জানিয়েছেন, গালওয়ান উপত্যকায় যদি সংঘর্ষ হয় তাহলে এ ক্ষেত্রে সবচেয়ে বড় দায়িত্ব বিমানবাহিনীর। তাই আমাদের সব রকমের পরিস্থিতির জন্য তৈরি থাকতে হচ্ছে। জওয়ানদের সাহায্য করতে প্রস্তুত ভারতের বিমান বাহিনীর সদস্যরা।

প্রসঙ্গত, গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চীনা বাহিনীর হামলায় ভারতীয় সেনাবাহিনীর ২০ জওয়ান নিহত হয়। ওই ঘটনার পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে। উত্তেজনা প্রশমনে দু’দেশে সেনাদের উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। তবে এখনও প্রায় একইরকম পরিস্থিতি বিরাজ করছে।

এদিকে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে যে, সীমান্তের ওপারে ক্রমাগত ছাউনি ও সেনার মোতায়েন বাড়াচ্ছে চীন। এপাড়ে প্রস্তুতি বাড়াচ্ছে ভারতও।

তথ্যসূত্র: ডেকান ক্রনিকাল, ওয়ান ইন্ডিয়া, টাইমস অব ইন্ডিয়া
এম এন  / ০৫ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে