Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৩ আগস্ট, ২০২০ , ১৮ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৪-২০২০

বন্ধ চিনা অ্যাপ! ভারতে বিকল্প বানানোর চ্যালেঞ্জ প্রধানমন্ত্রীর

বন্ধ চিনা অ্যাপ! ভারতে বিকল্প বানানোর চ্যালেঞ্জ প্রধানমন্ত্রীর

নয়াদিল্লী, ০৪ জুলাই - কয়েকদিন আগেই চিনের উপর কার্যত ডিজিট্যাল স্ট্রাইক করেছে ভারত। একধাক্কায় ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। তবে ভারতের হাতে যাতে দ্রুত বিকল্প অ্যাপ তৈরি হয়, সেই পদক্ষেপই এবার নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আত্মনির্ভরতা অর্জনের কথা আগেই বলেছিলেন তিনি। এবার সেই পথে হেঁটেই ভারতের তথ্যপ্রযুক্তি সেক্টরে বিশেষ সম্ভাবনা তৈরি করছে। তথ্য প্রযুক্তির স্টার্ট আপ সংস্থাগুলিকে অ্যাপ তৈরির চ্যালেঞ্জ দিলেন তিনি। শুক্রবার এই সংক্রান্ত একটি বার্তা দিয়েছেন তিনি। লিখেছেন, ‘আত্মনির্ভর দেশ গড়ার জন্য কোডিং করা যাক।’

প্রধানমন্ত্রী এদিন বলেন, “আমাদের টেক স্টার্টআপ ও টেক কমিউনিটিকে উৎসাহিত করতে বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রক অটল ইনোভেশন মিশনের অধীনে নিয়ে আসছে আত্মনির্ভর ভারত চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জটির দু’টি অংশ রয়েছে। একদিকে আমাদের লক্ষ্য চালু অ্যাপগুলির জোরদার বিপণন। অন্যদিকে নতুন অ্যাপ তৈরি করা।”
 
প্রধানমন্ত্রী জানাচ্ছেন, ইতিমধ্যেই বাজারে থাকা অ্যাপগুলিকে কয়েকটি ক্যাটাগরির ভিত্তিতে বাছাই করা হবে। সেগুলি হল- ই-লার্নিং, ওয়ার্ক ফ্রম হোম, বিজনেস, গেমিং, অফিসের উপযোগী বিষয়, সোশ্যাল নেটওয়ার্কিং ভিত্তিক অ্যাপ। এর মধ্যে সবচেয়ে ভাল অ্যাপগুলিকে বেছে নেওয়া হবে ট্র্যাক ১-এ। অন্য দিকে ট্র্যাক ২ বাছাই করা হবে শ্রেষ্ঠ উদ্ভাবনকে। সেরা ভাবনাগুলিকে বাস্তবায়িত করার জন্য প্রয়োজনীয় সাহায্য করবে সরকারই। সাহায্য করা হবে ইনকিউবিশন, বাজারিকরণের মতো ধাপগুলিকে।

কিন্তু কেমন হবে সেই অ্যাপ? কী থাকবে তাতে? সেরকম কিছু সূত্রও দিয়েছেন প্রধানমন্ত্রী। জানিয়েছেন, পুরনো ভারতীয় খেলাগুলিকে ফিরিয়ে আনা যেতে পারে অ্যাপের মাধ্যমে। সঠিক বয়সের জন্য খেলা ও লেখাপড়়ার সামঞ্জস্য বিধানের অ্যাপ তৈরি করা যেতে পারে। কাউন্সেলিংয়ে সাহায্য করবে, এমন কিছু অ্যাপ তৈরি করার কথাও বলেছেন তিনি। মোদীর এই উদ্যোগে একাধিক সংস্থা সাহায্য করবে বলেও জানিয়েছেন তিনি।

সুত্র : কলকাতা ২৪x৭
এন এ/ ০৪ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে