Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০ , ২০ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০১-২০২০

তিন নম্বর ইটে তৈরি হচ্ছে ৬ লাখ টাকার রাস্তা

তিন নম্বর ইটে তৈরি হচ্ছে ৬ লাখ টাকার রাস্তা

নাটোর, ০১ জুলাই- নাটোরের বড়াইগ্রামের চান্দাই ইউনিয়নে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্টের (এলজিএসপি-৩) আওতায় রাস্তা এইচবিবিকরণ (হেরিং বন বন্ড) কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে স্থানীয়রা আপত্তি জানালেও সংশ্লিষ্টরা তাতে কর্ণপাত করছেন না বলে অভিযোগ উঠেছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৯-২০২০ অর্থবছরের এলজিএসপি-৩ এর আওতায় চান্দাই ইউনিয়নের কৃষ্ণপুর হাজী আব্দুর রহিমের মোড় হতে আবুল কাশেম চেয়ারম্যানের বাড়ি অভিমুখে রাস্তাটি এইচবিবিকরণ কাজ চলছে। ৫৮৫ ফুট দৈর্ঘ্য ও এ্যাজিংসহ সাড়ে আট ফুট প্রস্থের এ রাস্তার জন্য মোট ৬ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। তবে রাস্তাটি করার ক্ষেত্রে ওয়ার্ক অর্ডার না মানা ও নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তাটির অর্ধেক কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। রাস্তায় ব্যবহার করা এবং রাস্তার পাশে জমানো ইটের সবগুলোই তিন নম্বর ইট। এসব ইটের অধিকাংশেই রয়েছে রেইন স্পট (বৃষ্টির দাগ)। সাব বেইজ পর্যায়ে ৬ ইঞ্চি পরিমাণ বালি দেওয়ার কথা থাকলেও ২-৩ ইঞ্চির বেশি বালি দেয়া হয়নি। এর ওপরে ইটের সোলিং পর্যায়ে প্রতিটি ইটের মধ্যে ২-৩ ইঞ্চি পরিমাণ ফাঁক রয়েছে। পরে বালি দিয়ে ফাঁকা জায়গাগুলো পূরণ করে তার ওপরে ইটের আরেকটি স্তর দেওয়া হয়েছে। এভাবে নীচের ফাঁকা অংশগুলো ঢেকে দেওয়া হয়েছে। 

এ সময় ইট সরবরাহকারী দাবীদার চাটমোহরের খৈরাস গ্রামের সেলিম হোসেন জানান, ইটগুলো ঈশ্বরদীর কালামপুর থেকে আনা হচ্ছে। এসব ইটের মধ্যে এক নম্বর ও তিন নম্বর সব রকমই আছে। তবে এ সময় মাত্র এক খণ্ড এক নম্বর মানের ইট দেখাতে বললে তিনি তা দেখাতে পারেননি। 

কাজে নিয়োজিত প্রধান মিস্ত্রী জয়নাল আবেদীন সাব বেইজে ২-৩ ইঞ্চি পরিমাণ বালি দেওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, মালিক যেমন জিনিস দেবে, তেমন জিনিস দিয়েই তো আমাদের কাজ করতে হবে। তবে মান খারাপ ও স্পটওয়ালা ইটগুলো নিচে দিচ্ছি, একটু ভালোগুলো ওপরে দিচ্ছি।

কৃষ্ণপুর গ্রামের বাসিন্দা ছবির উদ্দিন ও জামাত আলী জানান, বাড়ির সঙ্গে ইটের রাস্তা হবে জেনে খুশি হয়েছিলাম। কিন্তু তিন নম্বর ইট দিয়ে যেভাবে রাস্তা করা হচ্ছে তাতে দুই-চারটা মালবোঝাই মহিষের গাড়ি গেলেই এ ইট ভেঙ্গে গুড়া হয়ে যাবে। এভাবে করা রাস্তাটি ৬ মাসও টিকবে না।   

চান্দাই ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান জানান, যেসব ইট খারাপ আছে, সেগুলো বাদ দিতে বলেছি। কিন্তু পরে কী করেছে খোঁজ নিয়ে দেখব। 

নাটোর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম রাব্বী জানান, এ বিষয়ে আমার কাছে কোনো অভিযোগ আসেনি। তবে বিষয়টি আমি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

সূত্র: দেশ রূপান্তর
এম এন  / ০১ জুলাই

নাটোর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে