Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৭-২০২০

ছাঁটাইয়ের প্রতিবাদে কারখানায় আগুন দিল শ্রমিকরা 

ছাঁটাইয়ের প্রতিবাদে কারখানায় আগুন দিল শ্রমিকরা 

নীলফামারী, ২৭ জুন- শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ করেছে এভারগ্রীণ প্রোডাক্ট ফ্যাক্টরী বিডি লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা। নীলফামারীর উত্তরা ইপিজেডে অবস্থিত এই কারখানায় শনিবার (২৭ জুন) সকাল ৭টা থেকে বিক্ষোভে নামেন তারা। প্রায় তিন ঘণ্টাব্যাপী বিক্ষোভ চলাকালে পাঁচটি কাভার্ড ভ্যান, অন্তত ১০টি মোটরসাইকেল, বিভিন্ন কাগজপত্রসহ কম্পিউটারে অগ্নিসংযোগ করেন শ্রমিকরা। উত্তরা ইপিজেড, নীলফামারী ও সৈয়দপুর দমকল বাহিনীর তিনটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে বেলা ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। পরে বেলা সাড়ে ১২টার দিকে জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরীর মধ্যস্থতায় নিবৃত্ত হন শ্রমিকরা।

এভারগ্রীণ প্রোডাক্ট ফ্যাক্টরী বিডি লিমিটেডে কর্মরত শ্রমিকদের অভিযোগ, বেপজার বিধি লঙ্ঘন করে সময়ে-অসময়ে শ্রমিক ছাঁটাই করেন কর্তাব্যক্তিরা। করোনার সময়ে ওই ছাঁটাইয়ের মাত্রা বেড়ে যায়। কারখানার অর্থ বাঁচাতে তারা দক্ষ শ্রমিক ছাঁটাই করে নতুন শ্রমিক নিয়োগ করে থাকে। ছাঁটাই হওয়ারা অসহায় হয়ে কর্তৃপক্ষের শরণাপন্ন হলে তাদের নতুন শ্রমিক হিসেবে নিয়োগ দেন। 

এতে নায্য মজুরী থেকে বঞ্চিত হচ্ছেন তারা। তারা অভিযোগ করে বলেন, করোনা থেকে সুরক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার ও সাবান সরবরাহ করেছে কারখানা কর্তৃপক্ষ। মাস শেষে স্বল্প মূল্যের এসব উপকরণ বাবদ প্রত্যের কাছ থেকে এক হাজার টাকা করে কেটে নেয়া হয়েছে। তাদের অভিযোগ, শ্রমিকরা ওভারটাইম কাজ করলেও সঠিক মজুরি থেকে বঞ্চিত। মাস শেষে তাদের হিসাবে অতিরিক্ত কাজের কর্মঘণ্টা কম দেখিয়ে মজুরী কম দেওয়া হয়।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/২৭ জুন

নীলফামারী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে