Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০ , ২০ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৬-২০২০

আরব আমিরাতে স্টেম সেল থেরাপিতে সুস্থ হয়েছে ১২০০ মানুষ

আরব আমিরাতে স্টেম সেল থেরাপিতে সুস্থ হয়েছে ১২০০ মানুষ

আবুধাবি, ২৬ জুন- করোনার চিকিৎসা নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিশ্বের চিকিৎসকরা। এরই মধ্যে আশার খবর নিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত। আবুধাবি স্টেম সেল সেন্টার করোনা আক্রান্ত দুই হাজার রোগীর মধ্যে স্টেম সেল থেরাপি প্রয়োগ করার ফলে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ২শ মানুষ।

স্টেম সেল দিয়ে চিকিত্সা করা রোগীদের সাত দিনেরও কম সময়ে সুস্থ হওয়ার সম্ভাবনা ৩.১ গুণ বেশি। যাদেরকে চিকিৎসা দেওয়া হয়েছে তাদের মধ্যে শতকরা ৬৭ ভাগ মানুষ সুস্থ হয়ে উঠেছে। যাদের ঝুঁকি মাঝারি থেকে বেশি রয়েছে তাদের বিনা মূল্যে এই চিকিৎসা সেবা দেওয়ার কথা জানিয়েছে দুবাই সরকার।

গেল মে মাসে আবুধাবি স্টেম সেল সেন্টার, এডিএসসিসির চিকিৎসক ও গবেষকদের নিয়ে পরিচালনা করা হয়েছিল এই চিকিৎসা পদ্ধতি। এতে রোগীর নিজের রক্ত ​​থেকে স্টেম সেল বের করে এবং তাদের সক্রিয় করার পরে পুনরায় কার্যকর করা হয়। প্রাথমিক ট্রায়ালে এই থেরাপির মাধ্যমে ৭৩ জন সুস্থ হয়ে ওঠে। তাদের ফুসফুসের মধ্যে শ্বাস-প্রশ্বাসের সাথে স্প্রে করে ভাইরাস নষ্ট করে দেওয়া হয় ।

প্রাথমিক পরীক্ষার পরে, গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছাতে সক্ষম হন যে, স্টেম সেল থেরাপি পদ্ধতিতে হাসপাতালে চিকিৎসা প্রাপ্ত করোনা রোগীদের সময়সীমা কমেছে  ২২ থেকে ৬ দিন।  

আবুধাবি স্টেম সেলস সেন্টার একটি বিশেষজ্ঞ স্বাস্থ্যসেবা কেন্দ্র যা কোষের থেরাপি, পুনরুত্পাদনমূলক ঔষুধ এবং স্টেম সেলগুলি নিয়ে গবেষণা করে।

সূত্র : কালের কণ্ঠ
এম এন  / ২৬ জুন

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে