Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১২ আগস্ট, ২০২০ , ২৮ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৪-২০২০

করোনায় দীর্ঘ মেয়াদে বিকল হতে পারে ফুসফুস

করোনায় দীর্ঘ মেয়াদে বিকল হতে পারে ফুসফুস

ব্রিটেনে করোনা থেকে সুস্থ হওয়া হাজার হাজার মানুষকে হাসপাতালে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। করোনার কারণে তাদের ফুসফুস চিরকালের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ চিকিৎসকরা আশংকা করছেন, যারা করোনাভাইরাসে মারাত্মক আক্রান্ত হয়েছিলেন, তাদের একটা বড় অংশের ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে; যাকে বলা হয় পালমোনারি ফাইব্রোসিস।

বলা হচ্ছে, ফুসফুসের এই ক্ষতি থেকে সেরে ওঠা যায় না। এর উপসর্গগুলো হল মারাত্মক শ্বাসকষ্ট, কাশি এবং ক্লান্তিবোধ।

ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থার অধীনে সেরে ওঠা রোগীদের বিশেষজ্ঞ পরামর্শ দেয়ার ও পুর্নবাসনের জন্য কেন্দ্র খোলা হয়েছে।

ইংল্যান্ডের একজন ট্যাক্সিচালক করোনায় গুরুতর আক্রান্ত হন। ১৩দিন ভেন্টিলেটরে থাকাসহ প্রায় চার সপ্তাহ সেই ট্যাক্সিচালক হাসপাতালে চিকিৎসা নেন। পরবর্তীতে তিনি হাসপাতাল থেকে ছাড়া পেয়ে এরকম একটি পুর্নবাসন কেন্দ্রে চিকিৎসা নিয়েছেন আরও দুই সপ্তাহ।

সেরে ওঠার ছয় সপ্তাহ পর এপ্রিলের মাঝামাঝি বাসায় ফিরে অ্যান্টনি ম্যাকহিউ এখনও সিঁড়ি ভাঙতে বা ছোটখাট সহজ কাজ করতে গিয়ে হাঁপিয়ে পড়ছেন। নিচু হতে গিয়েও তার শ্বাস নিতে কষ্ট হচ্ছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, যুক্তরাজ্যে বুধবার বিকাল ৫টা পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬২১০ জন। আর এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪২ হাজার ৯২৭ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৪ লাখ ২৪ হাজার ৪৯৩ জন আক্রান্ত হয়েছেন। আর সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ২৩ হাজার ৪৭৬ জন।

এদিন বিকাল পর্যন্ত বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ৯৩ লাখ ৭৭ হাজার ৬০৯ জন। আর এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৮০ হাজার ২৪২ চনে। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৫০ লাখ ৬৫ হাজার ১৬৬ জন।

এম এন  / ২৪ জুন

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে