Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৭ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (133 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২০-২০১৩

আরবের শেখ জায়েদ মসজিদ

কামরুল হাসান জনি


আরবের শেখ জায়েদ মসজিদ

শেখ জায়েদ মসজিদ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত। এটি সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম মসজিদ এবং বিশ্বের অষ্টম বৃহত্তম মসজিদ। মসজিদের দালানের উচ্চতা ২৭৯ ফুট, ভিন্ন ভিন্ন সাতটি আকারে ৮২টি গম্বুজ, চার কোণে চারটি মিনার। মিনারগুলোতে পুষ্পশোভিত নকশা রয়েছে। মিনারগুলোর প্রতিটির উচ্চতা ৩৫১ ফুট। প্রাকৃতিক নকশা নির্মাণের জন্য ব্যবহার করা হয়েছে দীর্ঘস্থায়ী মার্বেল পাথর, মূল্যবান পাথর, স্ফটিক ও মৃিশল্প।

সরকারি মালিকানাধীন এই মসজিদ নির্মাণে খরচ হয়েছে ৫৪৫ মিলিয়ন মার্কিন ডলার। এর ডিজাইন ও নির্মাণে ইতালি, জার্মানি, মরক্কো, পাকিস্তান, ভারত, তুরস্ক, মালয়েশিয়া, ইরান, চীন, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, গ্রিস ও সংযুক্ত আরব আমিরাতসহ অনেক দেশের কারিগর যুক্ত ছিলেন। বিভিন্ন দেশের নির্মাণ সামগ্রীও ব্যবহার করা হয়। ৩ হাজার কর্মী এবং ৩৮টি প্রখ্যাত কোম্পানি এই মসজিদ নির্মাণে অংশগ্রহণ করে। আমিরাতের সাবেক রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহইয়ানের সমাধিস্থল রয়েছে এই মসজিদের পাশে।

আরও পড়ুন: দক্ষিণ কোরিয়ার কয়েকটি শহর

এখানে মূলত জুমার নামাজ ও দুই ঈদের নামাজ আদায় করা হয়। একসঙ্গে চল্লিশ হাজার মানুষ নামাজ আদায় করার কথা থাকলেও দুই ঈদে মুসল্লির সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যায়। এর মধ্যে প্রায় ত্রিশ হাজারের অধিক বাংলাদেশি। মসজিদের তিনটি প্রার্থনা হল রয়েছে। প্রধান প্রার্থনা হল ছাড়া বাকি দুটি ছোট হল কক্ষ। হল কক্ষ দুটি তিন হাজার মুসল্লি ধারণ করতে পারে। এর একটি হল কক্ষ মহিলাদের জন্য সংরক্ষিত। সপ্তাহের ছয়দিন কর্মব্যস্ততার মাঝে কেটে গেলেও এই মসজিদে জুমার নামাজ আদায়ের জন্য শুক্রবারের অপেক্ষা করেন অনেকেই। সকাল ৮টা থেকে সমবেত হতে থাকেন মুসল্লিরা। কেউ কেউ এর আগেও এসে হাজির হন। খুব সকালে পৌঁছতে না পারলে মসজিদের ভিতরে জায়গা পাওয়া যায় না বললেই চলে। কারণ আমিরাতের অধিবাসীদের ভিড়েই মসজিদের প্রার্থনা কক্ষগুলো পূর্ণ হয়ে যায়। দেরিতে পৌঁছলে মাঠেও জায়গা পাওয়া দুষ্কর। তাই সকাল থেকে মুসল্লিদের ঢল নামে এখানে। শুক্রবার জুমার নামাজ আদায়ের জন্য এখানে সমবেত হয় প্রায় সাত থেকে দশ হাজার বাংলাদেশি। জুমার দিনে হাজারো বাংলাদেশির মিলন কেন্দ্র যেন আবুধাবিস্থ এই শেখ জায়েদ মসজিদ।

শুক্রবার ছাড়াও সপ্তাহের অন্য দিনগুলো পর্যটকদের ভিড়ে মুখরিত থাকে মসজিদ প্রাঙ্গণ। সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের প্রধান আকর্ষণও এই মসজিদ। অন্য পর্যটকদের সঙ্গে এখানে সমবেত হয় বাংলাদেশি দর্শনার্থীরাও।

 

পর্যটন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে