Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (170 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১২-১৯-২০১৩

প্রবাসে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনায় সিঁথি সাহা

প্রবাসে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনায় সিঁথি সাহা

ওয়েলিংটন, ১৯ ডিসেম্বর- পড়াশোনা এবং সংসার দুটোর জন্য সুদূর নিউজিল্যান্ডে অবস্থান করছেন তরুণ প্রজন্মের সুকণ্ঠী কণ্ঠশিল্পী সিঁথি সাহা। পড়াশোনার পাশাপাশি সেখানে নিয়মিত সঙ্গীতচর্চাও করছেন তিনি।এবার অনুষ্ঠান পরিচালনায় সক্রিয় হয়ে উঠলেন সিঁথি।

প্রবাসী বাঙালিদের কর্তৃক নিউজিল্যান্ডে আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠান 'স্বাধীন বাংলা' পরিচালনা করেছেন তিনি। বর্তমানে তিনি নিউজিল্যান্ডের অকল্যান্ডে বসবাস করছেন। সেখানে গিয়েও নিয়মিত গান করার পাশাপাশি বিভিন্নভাবে যুক্ত থাকছেন প্রবাসী বাঙালিদের সাংস্কৃতিক কর্মকাণ্ডে। গান ছাড়াও বাঙালিদের অনুষ্ঠান আয়োজন ও পরিচালনাতেও অংশ নিচ্ছেন।

এর মধ্যে একাধিক অনুষ্ঠান পরিচালনা করেছেন সিঁথি। অকল্যান্ডে তার এই বাঙালিয়ানা মিশনের ধারাবাহিকতায় গেল বিজয় দিবস উপলক্ষে ‘স্বাধীন বাংলা’ নামক একটি অনুষ্ঠান পরিচালনা করেছেন সিঁথি। ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে অকল্যান্ডের রকেট পার্কে আয়োজিত এ অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশীদের প্রদীপ জ্বালিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক ও আলোচনা অনুষ্ঠান। আলোচনার মূল বিষয়বস্তু ছিল ‘স্বাধীন বাংলাদেশের অস্তিত্ব রক্ষা এবং বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষা করা’।

আলোচনায় বক্তারা যুদ্ধাপরাধী কাঁদের মোল্লার ফাঁসি কার্যকর হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। বাকি যুদ্ধাপরাধীদেরও দ্রুত রায় কার্যকরের দাবি জানানো হয়। অনুষ্ঠানটি পরিচালনা করা ছাড়াও সাংস্কৃতিক পর্বে বেশ কিছু দেশের গান পরিবেশন করেন সিঁথি সাহা। বিজয় দিবসের এ অনুষ্ঠান সফলভাবে সমাপ্তির পর ধারাবাহিকভাবে সামনেও একুশে ফেব্রুয়ারি, পহেলা বৈশাখসহ বাঙালিদের সব ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের কথা জানিয়েছেন সিঁথি। এর বাইরে খুব শিগগিরই সেখানে একটি গানের স্কুলও গড়তে যাচ্ছেন তিনি। রবীন্দ্রসংগীত ও বাংলা গান শেখানো হবে।

উল্লেখ্য, সুদূর নিউজিল্যান্ডে পিএইচডি করছেন এখন সিঁথি। পাশাপাশি বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সিঁথির বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার বিষয়টি প্রশংসার দাবি রাখে। এ বিষয়ে সিঁথি সাহা বলেন, আমি বিশ্বের যেখানেই থাকি মনে প্রাণে সব সময় বাঙালি। বাংলাদেশের মেয়ে হিসেবে তাই ভিনদেশে এসেও বাঙালিয়ানাকে তুলে ধরতে চাই।

 

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে