Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ , ২৯ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১২-২০২০

প্রখ্যাত শিল্পী ফেরদৌস আরা আসছেন ঝংকার টিভির লাইভে

প্রখ্যাত শিল্পী ফেরদৌস আরা আসছেন ঝংকার টিভির লাইভে

টরন্টো, ১২ জুন- আগামী ১৪ জুন, ২০২০ টরন্টো থেকে সম্প্রচারিত বিনোদন চ্যানেল ঝংকার টিভির (http://www.jhankar.tv/) লাইভ অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন উপমহাদেশের প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী ফেরদৌস আরা। প্রচারিত হবে টরন্টো সময় রবিবার দুপর ১২টায়, রাত ১০টায় (ঢাকা), রাত ৯:৩০ মিনিটে (কলকাতা) ও বিকেল ৫টায় (লণ্ডন)। সঞ্চালনায় দেশে বিদেশে সম্পাদক নজরুল মিন্টো। অনুষ্ঠানটি একই সাথে, একই সময় ফেসবুক (https://www.facebook.com/deshebideshe.tv/) এবং ইউটিউব (https://www.youtube.com/deshebideshe) চ্যানেলেও সম্প্রচারিত হবে। 

জনপ্রিয় শিল্পী ফেরদৌস আরা ১৯৭৩-৭৪ সালে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন । তাঁর ক্যাসেট, সিডি, ভিসিডি, ডিভিডি সংখ্যা অগণিত এবং ভারতের বিখ্যাত অডিও কোম্পানি এইচ,এম,ভি থেকে প্রকাশিত একাধিক অডিও সিডি বিশ্ব বাজারে বাঙালির সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে।বাংলাদেশে প্রথমবারের মত ইমপ্রেস অডিও ভিশন থেকে একক কন্ঠে হাজার গানের উদ্যোগে-নজরুল সমগ্র শিরোনামে ধারাবাহিকতায় ইতিমধ্যে ১০ম সিডি প্রকাশিত হয়েছে এবং আরও কিছু প্রকাশিত হওয়ার অপেক্ষায়।

শিল্পী ফেরদৌস আরা বাংলাদেশ টেলিভিশন ও অন্যান্য স্যাটেলাইট চ্যানেলের নিয়মিত বিশেষ শ্রেণীর কণ্ঠশিল্পী এবং সারা পৃথিবীর সকল বাংলা চ্যানেলে একযোগে তাঁর অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছে। তাছাড়া ছায়াছবি, প্রামাণ্যচিত্র ও নাটকে নেপথ্যে নজরুল সংগীতসহ আধুনিক গানে কন্ঠদান করেছেন এবং চলচ্চিত্রে সংগীত পরিচালক হিসেবে সফলতা অর্জন করেছেন। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে নজরুল বিষয়ক সংগীত সম্মেলন ছাড়াও বাংলাদেশের প্রতিনিধি হয়ে তিনি আন্তর্জাতিক পর্যায়ে রাষ্ট্রীয় সত্তাকে সংগীতের মাধ্যমে উপস্থাপন করেছেন।

ফেরদৌসআরা ঢাকা বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি মিউজিক কলেজে এবং সরকারি প্রতিষ্ঠান নজরুল ইনস্টিটিউটে দীর্ঘদিন সিনিয়র প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি নিজে ব্যক্তিগত ভাবে ২০০০ সালে সুরসপ্তক নামে একটি সংগীত প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করেন। তবে সুরসপ্তক এখন আর দেশে আবদ্ধ নয়, দেশের বাইরেও সংগীত নিয়ে কাজ করে চলেছে। তাঁর পিতা মরহুম এ,এইচ,এম,আব্দুল হাই ব্যক্তি জীবনে একজন ইঞ্জিনিয়ার (সাবেক চীফ ইঞ্জিনিয়ার, পিডব্লিউডি) এবং উচ্চাঙ্গ সংগীত বিশারদ। এছাড়াও তিনি সরাকারি মিউজিক কলেজের প্রতিষ্ঠাতাদের মাঝে অন্যতম একজন প্রতিষ্ঠাতা ।
ফেরদৌস আরা বিশ্ব বাঙালির কাছে একজন জনপ্রিয় বরেণ্য শিল্পী হিসেবে অত্যন্ত সমাদৃত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলমনাই এসোসিয়েশনের সাবেক সংস্কৃতিক সম্পাদক ।

শিল্পী ফেরদৌস আরা রচিত নজরুল বিষয়ক গবেষণাধর্মী গ্রন্থ "সংগীত ভুবনে নজরুল" এবং "সঞ্চিতার কথাবার্তা" নামে দুটি বই পাঠকদের মাঝে জনপ্রিয়তা অর্জন করেছে। তিনি বাংলাদেশের সকল টেলিভিশন চ্যানেলে একজন দক্ষ উপস্থাপক। এছাড়াও সংগীত পরিচালনায় তাঁর সুখ্যাতি রয়েছে ।

"কবি নজরুল বিশ্ববিদ্যালয়" ২০১৮ সালে শিল্পী ফেরদৌস আরাকে "নজরুল পদক"এ ভূষিত করেছে। বাংলাদেশ সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অধীনস্থ নজরুল ইনস্টিটিউট তাঁকে "নজরুল পুরস্কার ২০১৬" দিয়ে সম্মানিত করেছে। কলকাতার (ভারত) বর্ধমান জেলার চুরুলিয়াতে অবস্থিত নজরুল একাডেমী ২০১৭ সালে তাঁকে "নজরুল পুরস্কার" প্রদান করে। তাছাড়া আসানসোলে (ভারত) অবস্থিত নজরুল বিশ্ববিদ্যালয় তাঁকে বিশেষ সম্মাননা প্রদান করেছে। বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল "চ্যানেল আই" সহ আরো স্বনামধন্য প্রতিষ্ঠান তাকে আজীবন সম্মাননা দিয়েছে। সংগীতে বিশেষ অবদানের জন্য তিনি ২০০২ সালের টেলিভিশন রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রাব)পদকে ভূষিত হয়েছেন। এছাড়া বাচসাস পদক, শিল্পাচার্য জয়নুল আবেদীন স্বর্ণপদকসহ দেশে ও বিদেশে  তিনি বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন ।

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে