Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (36 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১০-২০২০

সিরাজুল ইসলাম কোরেশী আর নেই

সিরাজুল ইসলাম কোরেশী আর নেই

নিউইয়র্ক, ১০ জুন- সিরাজুল ইসলাম কোরেশী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ৪ জুন দুপুরে নিউইয়র্কের লং আইল্যান্ড জুইস হাসপাতালে (এলআইজে) চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী ও আইটি বিশেষজ্ঞ ছেলের সঙ্গে নিউইয়র্কের হলিস এলাকার একটি বাসায় থাকতেন।

জানা গেছে, ১ জুন রাতে হার্ট অ্যাটাক হওয়ায় সিরাজুল ইসলাম কোরেশীকে হাসপাতালে ভর্তি করা হয়। তিন দিন হাসপাতালে থাকার পর তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। ওই দিনই দুপুরেই তাঁর মৃত্যু হয়।

মরহুমের ভাতিজা নিউইয়র্কের লাইসেন্সধারী রিয়েল এস্টেট এজেন্ট শাহনেয়াজ কোরেশী বলেন, তাঁর ছোট চাচা পেশাগত জীবনে নানা জায়গায় বাস করেছেন। সিলেট, ঢাকা, যশোর, নিউইয়র্ক ও লন্ডনে বাস করেছেন তিনি। পরবর্তী সময়ে তিনি আবার নিউইয়র্কে এসে বসবাস করতে থাকেন।

৫ জুন সিলেট সদর থানা অ্যাসোসিয়েশনের উদ্যোগে মরহুমের আত্মার শান্তির জন্য ভার্চ্যুয়াল দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শাহনেয়াজ কোরেশী এ সংগঠনের সহসভাপতি। সভাপতি আবদুল মালেক খান লায়েক কোরেশীর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। দোয়া পরিচালনায় ছিলেন আবদুল হাফিজ আবদার। সিলেট সদর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক দুরুদ মিয়া ভার্চ্যুয়াল সভা সঞ্চালন করেন।

বৃহত্তর সিলেটের জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রামে সিরাজুল ইসলাম কোরেশীর জন্ম। লন্ডন বিশ্ববিদ্যালয়ের ইম্পিরিয়েল কলেজ অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে যুক্ত হওয়ার আগে ১৯৬১ সালে সিরাজুল ইসলাম কোরেশী সিলেটের এমসি কলেজ থেকে বিএসসি ডিগ্রি নেন। তখন চার বছর শ্রীমঙ্গলে অবস্থিত পাকিস্তান চা গবেষণা ইনস্টিটিউটে গবেষক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে মরহুম কোরেশী লন্ডনে পিএইচডি করার পর আমেরিকা চলে আসেন। পরে আবার বাংলাদেশে চলে যান। সে সময় ঢাকায় তিনি চিফ সায়েন্টিফিক অফিসার হিসেবে যোগ দিয়েছিলেন। লন্ডনে থাকা অবস্থায় কোরেশী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নানাভাবে ভূমিকা রেখেছিলেন।

আর/০৮:১৪/১০ জুন

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে