Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৬ জুলাই, ২০২০ , ২২ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৬-২০২০

১৯৬৬ সালের ৭ জুন ইতিহাসের মোড় পরিবর্তন করেছিল

১৯৬৬ সালের ৭ জুন ইতিহাসের মোড় পরিবর্তন করেছিল

ঢাকা, ০৬ জুন - ১৯৬৬ সালের ৭ জুন বাঙালি জাতির ইতিহাসের মোড় পরিবর্তন করে দিয়েছিল বলে মনে করে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ।

৭ই জুন ঐতিহাসিক ছয় দফা দিবস। এ উপলক্ষে দলটির সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে এ কথা বলেন।

জাসদ নেতারা বলেন, জাতীয়তাবাদী সংগ্রামে শ্রমিক শ্রেণির প্রত্যক্ষ অংশগ্রহণ ও মারমুখি ভূমিকা জাতীয়তাবাদী সংগ্রাম, স্বাধিকার সংগ্রাম, স্বায়ত্বশাসনের সংগ্রামকে পাকিস্তানি ঔপনিবেশিক রাষ্ট্রকাঠামো ভেঙে ও অতিক্রম করে স্বাধীনতার পথে এগিয়ে যাওয়ার পথনির্দেশ করে দিয়েছিল।

জাসদ নেতারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তৎকালীন আন্তর্জাতিক, আঞ্চলিক ও পাকিস্তানের আভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতির মধ্যে ঐতিহাসিক ৬ দফা প্রণয়ন ও ঘোষণার মধ্য দিয়ে বঙ্গবন্ধু অতি উচ্চ মেধা ও সুক্ষ রাজনৈতিক কৌশলের প্রয়োগ করেছিলেন। পাকিস্তানিদের পক্ষে যুক্তি দিয়ে ৬ দফা প্রত্যাখ্যান করা কিংবা মেনে নিয়ে হজম করা সম্ভব ছিল না। বরং ৬ দফা পশ্চিম পাকিস্তানের অভ্যন্তরেই জাতিগত নিপীড়নের বিরুদ্ধে সংগ্রামকেও শক্তি যুগিয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে যে আধুনিক বাঙালি জাতীয়তাবাদের উন্মেষ ঘটেছিল, ৬ দফার মধ্য দিয়ে সেই ভাষাভিত্তিক জাতীয়তাবাদ রাষ্ট্রীয় রাজনৈতিক রূপ লাভ করেছিল।

জাসদ নেতারা বলেন, ৬ দফা ঘোষণার পর বঙ্গবন্ধুসহ নেতৃবৃন্দকে কারাবন্দি করা হয়, বাইরে থাকা অন্যান্য নেতাদের দোদুল্যমানতা, অন্যান্য রাজনৈতিক দল ও নেতাদের বিরোধিতা ও রাজনৈতিক নেতৃত্বের চরম শূন্যতার মধ্যে স্বাধীনতার নিউক্লিয়াস হিসাবে পরিচিত সিরাজুল আলম খান, আবদুর রাজ্জাক, কাজী আরেফ আহমেদের নেতৃত্বে ছাত্রলীগের স্বাধীনতাপন্থী ধারার নেতাকর্মীদের সুদূরপ্রসারী চিন্তা, দুঃসাহসিক ভুমিকা ও অক্লান্ত পরিশ্রমেই ৬ দফার পক্ষে শ্রমিক শ্রেণি, বস্তিবাসীসহ সাধারণ মানুষকে ৬ দফার পক্ষে টেনে আনা ও ৭ জুনের হরতালে রাজপথে সংগ্রামে অবতীর্ণ করা সম্ভব হয়েছিল। তারা ঐতিহাসিক ৭ জুনে স্বাধীনতার নিউক্লিয়াসের তিন কাণ্ডারি সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক, কাজী আরেফ আহমেদসহ তৎকালীন ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রতিও গভীর শ্রদ্ধা জানান।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৬ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে