Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ , ৩০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৩-২০২০

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভার্চুয়াল ক্লাসের প্রক্রিয়া শুরু

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভার্চুয়াল ক্লাসের প্রক্রিয়া শুরু

খুলনা, ৩ জুন- চলমান করোনা পরিস্থিতিতে ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে পাঠদান অব্যাহত রেখেছে বেশকিছু সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়। সেই ধারাবাহিকতায় এবার অনলাইন ক্লাসের উদ্যোগ হাতে নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা যায়, চলমান পরিস্থিতি বিদ্যমান থাকলে শীঘ্রই শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসের আওতায় নিয়ে আসবে খুবি। আর এজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন দেশের বিভিন্ন প্রান্তে অবস্থান করা ছাত্র-ছাত্রীদের বাড়িতে বিদ্যুৎ এবং নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যার খোঁজ নিচ্ছে। আজ বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে অনলাইন ক্লাসে সংযুক্তির ক্ষেত্রে যে সকল শিক্ষার্থীদের বাড়িতে বিদ্যুৎ ও নেটওয়ার্ক সুবিধা নেই তাদের একটি তালিকা তৈরি করতে বলা হয়েছে। তালিকা তৈরি করবেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানরা। এ ছাড়া অনলাইন ক্লাস চালুর আগে সংশ্লিষ্ট ক্ষেত্রে সুবিধা-অসুবিধা নিরূপণ করে প্রয়োজনীয় সুপারিশ প্রদানে দুটি কমিটি গঠন করে আজ পৃথক অফিস আদেশ জারি করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ (পনের) দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, বর্তমান পরিস্থিতি আরও দীর্ঘায়িত হলে শিক্ষার্থীরা যাতে আর ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়টির উপর জোর দিতে হবে। এ ক্ষেত্রে একাডেমিক কার্যক্রম সচল রাখতে ভার্চুয়াল পদ্ধতিতে পাঠদানসহ বিভিন্ন উপায় খুঁজে বের করতে হবে।

তিনি আরো বলেন, জুন মাস খুবই গুরুত্বপূর্ণ। এটা আর্থিক বছরের শেষ মাস, অপরদিকে আমাদের একাডেমিক ক্ষেত্রে বছরের দুথটি টার্মের একটির সমাপ্তিরও মাস। আবার এই জুন মাসে করোনা পরিস্থিতির একটি ভবিষ্যৎ অভিক্ষেপ পাওয়া যেতে পারে যাতে সংক্রামণ কমবে, না বাড়বে বা কী অবস্থা দাঁড়াবে তা বোঝা যাবে। বর্তমান পরিস্থিতিতে সরকারের নির্দেশনা ও ইউজিসির পরামর্শ অনুসরণ করে তা বিশ্ববিদ্যালয়ের গৃহীত বহুমুখী পদক্ষেপের সাথে সমন্বয় করা হবে।

এদিকে গত ৩১ মে থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের অফিস সীমিত পরিসরে চালু করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে থার্মাল স্ক্যানার স্থাপন করা হয়েছে। সকলকে অফিস প্রবেশের আগে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে শরীরের তাপমাত্রা পরিমাপপূর্বক অফিসে প্রবেশ করতে হবে।

সূত্র: কালের কন্ঠ

আর/০৮:১৪/৩ জুন

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে