Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ , ৩০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০২-২০২০

নটর ডেমে এবার মেধা তালিকায় ভর্তি

নটর ডেমে এবার মেধা তালিকায় ভর্তি

ঢাকা, ০২ জুন - ‌লিখিত পরীক্ষার মাধ্যমে গত দুই বছর ভর্তি প্রক্রিয়া চাললেও এবার সেটি থাকছে না নটর ডেম কলেজে। এবার এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও বিষয়ের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

করােনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি ও সরকারি অন্যান্য নির্দেশনা অনুসরণ করতে হচ্ছে। এ কারণে চলতি বছর কোনো ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

বুধবার (৩ জুন) থেকে শুরু হবে এ ভর্তি প্রক্রিয়া। চলবে আগামী ১৪ জুন পর্যন্ত।

কলেজের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ফলাফলে সমান নম্বরধারীর সংখ্যা আসন সংখ্যার তুলনায় বেশি হলে বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত, জীববিজ্ঞান ও ইংরেজি, ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান, ইংরেজি, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি, মানবিক বিভাগের ইংরেজি, বাংলা, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিষয়ে অধিক নম্বর প্রাপ্ত প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।

ভর্তির ক্ষেত্রে ক্ষুদ্র নৃগােষ্ঠী, সংখ্যালঘু, প্রতিবন্ধী, মিশনারি কর্তৃক পরিচালিত প্রত্যন্ত এলাকার স্কুল বিবেচনায় আনা হবে। আগামী ১৪ জুন ভর্তির চূড়ান্ত ফলাফল মােবাইলে এসএমএস করে জানানাে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য কলেজের ওয়েবসাইটে দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নটর ডেম কলেজ নিজস্ব অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করবে। ভর্তি হতে আগ্রহী প্রার্থীদের ৩ জুন দুপুর ১২টা ১ মিনিট হতে ১১ জুন দুপুর ১২টা পর্যন্ত সরাসরি ওয়েবসাইট https://www.mcampus-admission.online/ndc/ অথবা নটর ডেম কলেজের নির্দিষ্ট ওয়েবসাইটে www.notredamecollege-dhaka.com আবেদন করতে হবে।

ভর্তির আবেদন ফি (অফেরতযােগ্য) ২২৫ টাকা (ভর্তি আবেদন ফি ২২০, সাথে বিকাশ চার্জ ৫টাকা)।

আবেদনকারীরা ১১ জুন দুপুর ১২টা পর্যন্ত বিকাশে পেমেন্ট করার সুযােগ পাবে। পুনঃনিরীক্ষণের মাধ্যমে ফল পরিবর্তন হয়ে ভর্তির আবেদনের ন্যূনতম যােগ্যতা অর্জন করলে ফল পাওয়ার সাথে সাথে কলেজে এসে যােগাযােগ করতে হবে। এ ক্ষেত্রে হেলপ লাইন নম্বর : ০১৯৩৩৩২২৫৩০, ০১৯৩৩৩২২৫৩১, ০১৯৩৩৩২২৫৩২, ০১৯৬৭৬০৭৭৭৭ (সকাল ৮টা হতে বিকাল ৫টা পর্যন্ত) চালু থাকবে।

ভর্তির আবেদনের ন্যূনতম যােগ্যতা

বিজ্ঞান বিভাগ : বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) জিপিএ-৫, মানবিক বিভাগ জিপিএ ৩.০০ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ জিপিএ ৪.০০। এসএসসিতে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ ৪.৫০, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে জিপিএ ৩.৫০।

আসন সংখ্যা বিজ্ঞান বিভাগে বাংলা মাধ্যমের জন্য ১৭৮০টি, ইংরেজি ভার্সন ৩০০, মানবিক বিভাগে ৪০০ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৭৫০টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভুল/অসত্য তথ্য দিয়ে ভর্তি হলে ভর্তি বাতিল বলে গণ্য হবে এবং ভর্তির টাকা ফেরত দেয়া হবে না।

এ ছাড়া যেসব ছাত্র কলেজ নির্ধারিত ইউনিফরম পরিধান ও নিয়মিত ক্লাস করতে চায় না, যারা ধূমপান করে এবং উল্লিখিত ভর্তি প্রক্রিয়া যারা মানতে রাজি নয়, তাদের আবেদন করার প্রয়ােজন নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০২ জুন

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে