Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ , ৩০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০১-২০২০

বর্ণবাদের শিকার আমিও হয়েছি : মুখ খুললেন গেইল

বর্ণবাদের শিকার আমিও হয়েছি : মুখ খুললেন গেইল

জ্যামাইকা, ০১ জুন- ক্রিস গেইলকে নিয়ে বিশ্ব ক্রিকেটে কতই না মাতামাতি। বড় বড় ছক্কা মারতে পারেন বলে বিশ্বের সব ফ্র্যাঞ্চাইজি লিগেই মহামূল্য রত্ন মনে করা হয় ক্যারিবীয় ওপেনারকে। সব জায়গায় তার আলাদা কদর আছে, ভক্ত-সমর্থকও অগণিত।

তবে এত জনপ্রিয় একজন ক্রিকেটার হয়েও ঠিকই বর্ণবাদের শিকার হয়েছেন ক্রিস গেইল। এবার তিনি মুখ খুললেন সে বিষয়ে, জানালেন কত জায়গাতেই তাকে বর্ণবিদ্বেষে পড়তে হয়েছে।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার বা কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ আন্দোলনে এখন উত্তাল যুক্তরাষ্ট্র। সপ্তাহ খানেক আগে এক কৃষ্ণাঙ্গ যুবককে গ্রেফতারের পর পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে তার গলা চেপে মেরে ফেলে। নির্মম এই হত্যাকাণ্ডের প্রতিবাদেই ছয়দিন ধরে যুক্তরাষ্ট্র ক্ষোভের আগুন জ্বলছে।

এমন সময়ে বর্ণবাদ নিয়ে মুখ খুললেন গেইল। ক্যারিবীয় এই ব্যাটসম্যান তার ইনস্টাগ্রাম স্টোরিতে কৃষ্ণাঙ্গদের পক্ষে জোরালো আওয়াজ তুলেছেন। শুরুতেই বর্ণবাদি চরিত্রের মানুষজনকে গালি আর ভৎর্সনা করেছেন তিনি।

তার ইনস্টাগ্রাম স্টোরির পরের অংশে গেইল লিখেছেন, ‘আমি বিশ্বের অনেক দেশে ঘুরেছি। আমাকে লক্ষ্য করে অনেকেই বর্ণবাদি মন্তব্য করেছেন, কারণ আমি কালো। বিশ্বাস করুন, তালিকাটা বেশ বড়ই হবে।’

খেলার মধ্যে ফুটবলেই সবচেয়ে বেশি বর্ণবাদের খবর পাওয়া যায়। ভদ্রলোকের খেলা ক্রিকেটে গায়ের রং নিয়ে খুব একটা কথা শোনা যায় না। তবে গেইলের দাবি, ক্রিকেটেও বর্ণবাদ আছে।

ক্যারিবীয় ব্যাটিং দানব বলেন, ‘শুধু ফুটবলে নয়, ক্রিকেটেও বর্ণবাদ আছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।’

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১ জুন

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে