Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ৩ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (48 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৬-২০১৩

বাংলা উইকিপিডিয়া আমাদের শীর্ষ অগ্রাধিকার

পল্লব মোহাইমেন


বাংলা উইকিপিডিয়া আমাদের শীর্ষ অগ্রাধিকার

ইন্টারনেটে সবচেয়ে সমৃদ্ধ মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের মোবাইল কর্মসূচির পরিচালক ক্যারোলিন স্লেইডার ১১ থেকে ১৪ নভেম্বর ঢাকা ঘুরে গেলেন। এ সময় তিনি বাংলাদেশে উইকিপিডিয়া জিরো প্রকল্প নিয়ে মোবাইল ফোন সেবাদাতাদের সঙ্গে আলোচনা করেন। পাশাপাশি বাংলা উইকিপিডিয়ার কর্মসূচিতে অংশ নেন। ওয়েস্টিন ঢাকায় প্রতিবেদকের সঙ্গে কথা বলেন ক্যারোলিন স্লেইডার। সাক্ষাৎকার নিয়েছেন পল্লব মোহাইমেন।

প্রতিবেদক : উইকিপিডিয়া জিরো প্রকল্প সম্পর্কে কিছু বলুন।

ক্যারোলিন স্লেইডার: উইকিপিডিয়া জিরো প্রকল্প উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি উদ্যোগ। এটি দিয়ে বিশ্বের, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর কোটি কোটি মানুষের কাছে যেতে চায় উইকিমিডিয়া। কোটি কোটি মানুষ সাধারণ অর্থাৎ প্রাথমিক ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন তাঁদের মোবাইল ফোনে। এঁদের অনেকের কাছেই ইন্টারনেটে উইকিপিডিয়া ব্যবহারের খরচ একটা বড় বাধা। তাই আমরা বিভিন্ন দেশে মোবাইল ফোন সংযোগদাতাদের অংশীদার হিসেবে নিয়েছি, যাতে মোবাইল থেকে উইকিপিডিয়া ব্যবহারের সময় গ্রাহককে কোনো ইন্টারনেট বিল দিতে হবে না।

প্রতিবেদক: প্রকল্পের নাম উইকিপিডিয়া জিরো কেন?

ক্যারোলিন: মোবাইল ফোন থেকে যখন উইকিপিডিয়া জিরো ব্যবহার করা হবে, তখন মোবাইল ইন্টারনেটের যে চার্জ, তা শূন্য করে দেবে সংযোগদাতা প্রতিষ্ঠান। ‘জিরো ট্যারিফ’ থেকেই উইকিপিডিয়া জিরো।

প্রতিবেদক: গত বছর আফ্রিকার কয়েকটি দেশে উইকিপিডিয়া জিরো চালু করা হয়েছে। সেই দেশগুলোতে সাড়া কেমন পেয়েছেন?

ক্যারোলিন: আফ্রিকায় উল্লেখ করার মতো উইকিপিডিয়ার ব্যবহার বেড়েছে। সবচেয়ে বিস্ময়ের ব্যাপার, দক্ষিণ আফ্রিকায় কিছু স্কুলছাত্র সে দেশের সব মোবাইল ফোন প্রতিষ্ঠানকে চিঠি দিয়ে বিনা মূল্যে উইকিপিডিয়া ব্যবহার করতে দেওয়ার আহ্বান জানিয়েছে। ফলে দেশটিতে উইকিপিডিয়া জিরো এখন জনপ্রিয় শব্দ।

প্রতিবেদক: কত মানুষ উইকিপিডিয়া জিরোর সুবিধা পাচ্ছে?

ক্যারোলিন: উইকিপিডিয়া ব্যবহারকারী সম্পর্কে তথ্য সংগ্রহ উইকিমিডিয়ার নীতিবিরুদ্ধ। তার পরও আমি বলতে পারি, ওই সব দেশে প্রায় ৬৮ কোটি মানুষ উইকিপিডিয়া ব্যবহার করতে পারছে।

প্রতিবেদক: বাংলাদেশে উইকিপিডিয়া জিরো প্রকল্প তো চালু আছে...

ক্যারোলিন: হ্যাঁ। গত ১৩ অক্টোবর থেকে বাংলালিংক বিনা মূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ দিচ্ছে। গ্রামীণফোন ও রবিতে পরীক্ষা-নিরীক্ষা চলছে, শিগগিরই এ দুই সেবাদাতার গ্রাহকেরাও উইকিপিডিয়া জিরোর সুবিধা পাবেন বলে আশা করছি। গ্রামীণফোনের মূল প্রতিষ্ঠান টেলিনর ও রবির মূল প্রতিষ্ঠান আজিয়াটা আমাদের বৈশ্বিক অংশীদার। উইকিপিডিয়া জিরো ১৯টি দেশে চালু আছে, বাংলাদেশ হলো ২০তম দেশ।

প্রতিবেদক: আমাদের দেশে মোবাইল ফোন ব্যবহারের হার বেশি হলেও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কম। এমন একটি দেশে আপনার এই প্রকল্প কতটুকু সফল হবে?

ক্যারোলিন: আমাদের বিশ্বাস, বাংলাদেশে উইকিপিডিয়া জিরো সফলতা পাবে। আর এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি হবে বলেও আমি মনে করি।

প্রতিবেদক: বাংলাদেশের অনেক মোবাইল ফোন ব্যবহারকারী ইংরেজি পড়তে পারেন না। তাঁরা কি যেকোনো মোবাইল ফোন থেকে বাংলা উইকিপিডিয়া পড়তে পারবেন?

ক্যারোলিন: উচ্চপ্রযুক্তি বা দামি মোবাইল ফোনে বাংলা ভাষা সমর্থন করে। তবে প্রাথমিক ও কম দামি মোবাইল ফোনসেটগুলোতে বাংলা দেখা যায় না। এর জন্য প্রযুক্তিগত কাজ করতে হবে। সে কাজের জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশন কারিগরি সহযোগিতা করতে প্রস্তুত। আমরা মোবাইল ফোন নির্মাতাদের সঙ্গে আলোচনা করব, যাতে তাদের তৈরি সব ধরনের মোবাইল ফোনে বাংলা পড়া যায়। একটা কথা বলতে চাই, বাংলা উইকিপিডিয়াই আমাদের শীর্ষ অগ্রাধিকার। উইকিমিডিয়ার স্থানীয় চ্যাপ্টার বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করে যাচ্ছে। তাদের মাধ্যমে উইকিপিডিয়া জিরোর ব্যাপারে সচেতনতা বাড়বে।

প্রতিবেদক: উইকিপিডিয়া তথ্যের প্রাথমিক উৎস হিসেবে ব্যাপকভাবে গ্রহণযোগ্য হলেও প্রামাণিক বা বিশ্বস্ত তথ্য-উৎস হিসেবে এটি অনেকের কাছে গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে আপনারা কী বলবেন?

ক্যারোলিন: সমাজের প্রতি দায়বদ্ধ, জ্ঞান ও শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার প্রতি অঙ্গীকারবদ্ধ সারা বিশ্বের স্বেচ্ছাসেবকেরা গড়ে তুলছেন উইকিপিডিয়া। ২৮৫টি ভাষায় আছে এই বিশ্বকোষ। একেকটি ভাষায় থাকা উইকিপিডিয়ায় সঠিক না ভুল তথ্য সন্নিবেশিত হয়েছে, তা দেখার জন্য স্থানীয় কমিউনিটি রয়েছে। তারাই সব সময় পর্যবেক্ষণ করছে কোনো ভুল তথ্য উইকিপিডিয়ায় যাচ্ছে কি না। এ ছাড়া তথ্য যাচাই-বাছাই করার জন্য উইকিপিডিয়ার নিজস্ব পদ্ধতি ও রীতিনীতি আছে। কয়েকটি স্তরে তথ্য ও তথ্যের উৎস যাচাই করা হয়।

প্রতিবেদক: বাংলা উইকিপিডিয়ার অবস্থা কেমন বলে আপনি মনে করেন?

ক্যারোলিন: আমি অভিভূত বাংলাদেশ চ্যাপ্টারের কাজ দেখে। এখানকার উইকিপিডিয়ানরা (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) আবেগ দিয়ে কাজ করেন। এই তরুণদের কাজেও গতি রয়েছে। তাই দ্রুতই বাড়ছে বাংলা উইকির নিবন্ধসংখ্যা।

প্রতিবেদক: উইকিমিডিয়ার চাকরি কেমন লাগছে আপনার?

ক্যারোলিন: যদিও তিন মাস হলো আমি যোগ দিয়েছি অলাভজনক উইকিমিডিয়া ফাউন্ডেশনে, কিন্তু এ কাজে আমি আমার হূদয় থেকেই সাড়া পাচ্ছি। মোবাইল ফোন প্রযুক্তি নিয়ে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা আছে। তাই উইকিপিডিয়া জিরো আমার জন্য বেশ সুবিধাজনক।

প্রতিবেদক: আপনাকে অনেক ধন্যবাদ!

ক্যারোলিন: আপনাকেও ধন্যবাদ!

সাক্ষাৎকার

আরও সাক্ষাৎকার

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে