Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১২ জুলাই, ২০২০ , ২৮ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-৩১-২০২০

লকডাউন শেষে সচল হচ্ছে ভারতের এই রাজ্য

লকডাউন শেষে সচল হচ্ছে ভারতের এই রাজ্য

নয়াদিল্লী, ৩১ মে - দেশে করোনা আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। আর ভারতে সবথেলে বেশি করোনা আক্রান্ত সংখ্যা মহারাষ্ট্রে। মুম্বই শহরেও সংখ্যাটা অনেকটাই বেশি। তা সত্বেও করোনাকে সঙ্গে রেখেই আস্তে আস্তে লকডাউন শিথিল করতে শুরু করল উদ্ধব ঠাকরে সরার।

৩ জুন থেকে একটি একটু করে নিয়ম শিথিল হতে শুরু করবে। এই নিয়মকে সেই রাজ্যের সরকার “Mission Begin Again” বলে উল্লেখ করছে। সকালের এক্সারসাইজ থেকে শুরু করে নাইট কার্ফু পর্যন্ত সব নিয়মেই পরিবর্তন আসবে। তবে সেসব নিয়ম শুধুই কনটেনমেন্ট জোনের জন্য।

সেন্টাতুন নির্দেশিকায় মহারাষ্ট্র সরকার আউটডোর অ্যাকটিভিটিতে অনুমতি দিয়েছে। যা চলবে জুন মাসের শেষ পর্যন্ত। কাঠের মিস্ত্রি, ইলেকট্রিশিয়ানদের ব্যবসা চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

যেসব কাজে অনুমতি দেওয়া হয়েছে সেগুলি হল:

১, সাইক্লিং, জগিং, দৌড়, হাঁটা। তবে ইন্ডোর স্টেডিয়ামে কোনও কাজ করা যাবে না।

২. ভোর ৫ টা থেকে সন্ধে ৭ টা পর্যন্ত সব কাজকর্ম করা যাবে।

৩. কোনও শিশু বেরলে তার সঙ্গে অবশ্যই অভিভাবক থাকতে হবে।

৪. বাড়ি ধেকে খুব দূরে গিয়ে হাঁটাচলা করা যাবে না। বেশি দূরে কোথাই যাওয়া যাবে না।
 
৫. ভিড় আছে, এমন জায়গায় যাওয়া যাবে না।

৬. সরকারি অফিসে ১৫ শতাংশ লোক নিবে কাজকর্ম চালাতে হবে।

এদিকে, আগামী ৩০ জুন অবধি নতুন করে লকডাউনের ঘোষণা করল কেন্দ্র। তবে ৮ জুনের পর থেকে শপিং মল, রেস্তোরাঁ খোলার ক্ষেত্রে ছাড় ঘোষণা করা হয়েছে। তবে কন্টেইনমেন্ট জোন বা সিল এলাকায় কোনও মল বা রেস্তোরাঁ খোলা চলবে না বলে জানানো হয়েছে।

কন্টেনমেন্ট জোন ছাড়া অন্য এলাকায় ধর্মীয়স্থান, হোটেল এবং রেস্টুরেন্ট ৮ তারিখের পর খোলার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

বর্তমান পর্যায়ে আনলক ১ -এ অর্থনীতির দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে জানাচ্ছে গাইডলাইন। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সঙ্গে পরামর্শের পরেই এই নতুন গাইডলাইন জারি করা হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

এর আগে যেসব ক্ষেত্রে বিধি নিষেধ ছিল, এবার কনটেনমেন্ট জোনের বাইরে সেগুলি সবই চালু করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নিয়মের ভিত্তিতে সব কিছু চালু হবে। অন্যদিকে স্কুলগুলির সঙ্গে পরামর্শের পরে জুলাই মাসে স্কুল পুনরায় চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে স্কুল-কলেজ খোলার আগে অভিভাবক, রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করা হবে বলে জানানো হয়েছে।

সুত্র : কলকাতা ২৪x৭
এন এ/ ৩১ মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে