Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ জুলাই, ২০২০ , ১৯ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৯-২০২০

‘শ্রমিক স্পেশ্যালের নামে কি করোনা এক্সপ্রেস চালাচ্ছেন’, ফের রেলকে তোপ মমতার

‘শ্রমিক স্পেশ্যালের নামে কি করোনা এক্সপ্রেস চালাচ্ছেন’, ফের রেলকে তোপ মমতার

কলকাতা, ২৯ মে - রাজ্যে করোনা সংক্রমণ লাফিয়ে বাড়ার জন্য ফের রেলকেই কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কটাক্ষের সুরে রেলকে তাঁর প্রশ্ন, আপনারা শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালাচ্ছেন না করোনা এক্সপ্রেস চালাচ্ছেন? পরিযায়ী শ্রমিকদের রাজ্যে পাঠানো নিয়ে রেলের ভূমিকায় বেজায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিস্থিতি সামাল দিতে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর হস্তক্ষেপ চেয়েছিলেন তিনি।

সেদিন নবান্নে ক্ষুব্ধ মমতা বলেছিলেন, “আমাকে রাজনৈতিকভাবে সমস্যা ফেলতে গিয়ে বাংলার সর্বনাশ করা হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে আমি প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করছি।” কিন্তু তাঁর কথা কর্ণপাত করেনি রেল। উল্টে বিজেপি বাংলার পরিযায়ী শ্রমিকদের দুর্দশার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কেই দায়ী করেছে।

শুক্রবার মুখ্যমন্ত্রী বলেছেন, “কেন্দ্রীয় সরকার বলছে, মন্দির-মসজিদ-গুরুদ্বারে জমায়েত করতে বারণ করছে ভাইরাস ছড়াবে বলে। আর এদিকে নিজেরা কী করছে। ট্রেনে গাদাগাদি করে লোক আনছে। তিনটে আসনেই লোক বসাচ্ছে। ট্রেনের মেঝেতে বসিয়েও লোক আনছে। স্বাস্থ্য সচেতনতার কিছু নেই! ট্রেনে জল নেই, খাবার নেই। এইভাবে শ্রমিক ও তাঁর পরিজনরা তো অসুস্থ হয়ে পড়বে। অনেকে মারাও যাচ্ছেন।”

তাঁর প্রশ্ন, “বাংলায় সংক্রমণ বাড়লে কেন্দ্রীয় সরকার তার দায় নেবে তো?” “শ্রমিক স্পেশ্যাল কেন বেশি করে চালানো হচ্ছে না, কেন বগি বাড়ানো হচ্ছে না?” প্রশ্ন তুলেছেন মমতা। তিনি বলেন, “যখন বড় কোনও তীর্থযাত্রা হয়, তখন যেমন অতিরিক্ত ট্রেন চালানো হয়। আপনারা ট্রেনে তুলে দিচ্ছেন ক্ষমতার থেকে দ্বিগুণ সংখ্যক যাত্রী। সেখান থেকে যাঁরা আসছেন, তাঁদের কোনও পরীক্ষা হয়নি। এখানে যাঁরা রয়েছেন তাঁদের নিয়ে তো কোনও সমস্যা হয়নি। তাহলে যাঁরা আসছে তাঁদের কেন পরীক্ষা করিয়ে পাঠানো হচ্ছে না?”

উল্লেখ্য, করোনা মোকাবিলায় একটানা লকডাউনের জেরে দেশের বিভিন্ন রাজ্যে লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিক আটকে পড়েন। শ্রমিক স্পেশাল ট্রেনে আটকে পড়া পরিযায়ীদের তাঁদের নিজেদের রাজ্যে ফেরানো হচ্ছে। তবে ভিনরাজ্য থেকে ফেরা পরিযায়ীদের জেরে দেশের একাধিক রাজ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ছে বলে দাবি করা হচ্ছে।

এমনকী বাংলাতেও ভিনরাজ্য থেকে পরিযায়ী শ্রমিকরা ফিরে আসার পর করোনার সংক্রমণ অনেকটাই বেড়ে গিয়েছে বলে দাবি করা হচ্ছে। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভিনরাজ্য থেকে যারা বাংলায় ফিরছেন তাঁদের অনেকেই করোনার বাহক। তাঁদের থেকেই অন্যদের মধ্যেও ছড়িয়ে পড়ছে সংক্রমণ।

সুত্র : কলকাতা ২৪x৭
এন এ/ ২৯ মে

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে