Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ , ৩০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৮-২০২০

যুক্তরাষ্ট্রে ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে বোয়িং

যুক্তরাষ্ট্রে ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে বোয়িং

ওয়াশিংটন, ২৯ মে- যুক্তরাষ্ট্রে ১২ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে দেশটির বহুজাতিক করপোরেশন ও সবচেয়ে বড় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। তারা জানিয়েছে, বুধবার পর্যন্ত পাঁচ হাজার ৫২০ জন কর্মী নিজ থেকে অব্যাহতির ঘোষণা দিয়েছেন। আরও ছয় হাজার ৭৭০ জনকে চাকরি ছাড়ার নোটিশ দেয়া হয়েছে।

ভবিষ্যতে আরও কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা এক লাখ ৬০ হাজার। গত এপ্রিলেই চলতি বছরের মধ্যে ১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল বোয়িং।

করোনা মহামারিতে অর্থনীতি ও বিশ্বব্যাপী যোগাযোগ ব্যবস্থায় ধস নামায় কমে আসে উড়োজাহাজের চাহিদা। এমতাবস্থায় নতুন করে ব্যয় কমিয়ে কার্যক্রম সাজানোর উদ্যোগ নিল বোয়িং।

মহামারির আগেই চাপে ছিল বোয়িং। গত বছর তাদের তৈরি ৭৩৭ ম্যাক্স সিরিজের দুটি বিমান প্রাণঘাতী দুর্ঘটনার শিকার হলে বিমানগুলোর চলাচল নিষিদ্ধ হয় বিশ্বব্যাপী।

এরপর করোনা মহামারিতে বিশ্বজুড়ে বিমানভ্রমণ প্রায় শূন্যের কোটায় নেমে আসে। ব্যাপক লোকসানের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। সে লোকসান কাটিয়ে উঠতে ব্যয় কমাতে কঠোর পদক্ষেপ নিচ্ছে তারা।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডেভ ক্যালহাউন কর্মীদের পাঠানো এক মেইলে লিখেছেন, বিমান শিল্পের ওপর এই মহামারির বিপর্যয়কারী প্রভাবের মানে হচ্ছে, আগামী কয়েক বছর বিশ্বজুড়ে বাণিজ্যিক বিমানের সংখ্যা কমে যাওয়া। ভোক্তাদের কাছে আমাদের সেবার চাহিদা কমে যাওয়া। যার মানে হচ্ছে, আমাদের লাইনে কাজের সংখ্যা কমে যাওয়া। এছাড়া আর কোনো উপায় নেই।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে ধসে পড়া অর্থনীতির ধকল সামলাতে বিশ্বজুড়ে চাকরি ছাঁটাইয়ের ঢল নেমেছে। মহামারি ও লকডাউনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পুরো বিশ্বের অর্থনীতি। বন্ধ হয়ে গেছে অনেক প্রতিষ্ঠান। কিছু প্রতিষ্ঠান ব্যয় কমিয়ে নতুন করে কাজ শুরুর চেষ্টা চালাচ্ছে। এবার সে তালিকায় যুক্ত হলো যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় উড়োজাহাজ নির্মাতা বোয়িং।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২৯ মে

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে