Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ জুলাই, ২০২০ , ১৯ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৭-২০২০

এবার ব্যানানা কোভিড আক্রমণের শঙ্কা

এবার ব্যানানা কোভিড আক্রমণের শঙ্কা

করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে স্থবির গোটা দুনিয়া। দেশে দেশে চলছে লকডাউন। এই সংকট কবে কাটবে কেউ জানে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা এত সহজে যাবে না। মানবজাতিকে এই প্রাণঘাতী ভাইরাসকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখতে হবে। আর এর মধ্যে আবার দেখা দিয়েছে নতুন বিপদ। এবার আরেক ভাইরাস ব্যানানা কোভিড (Banana Covid) হানার আশঙ্কা করা হচ্ছে। এই ভাইরাস মানুষের শরীরে কোনো ক্ষতি না করলেও ফসলের ব্যাপক ক্ষতি করে। বিঘার পর বিঘা জমি উজাড় হয়ে যেতে পারে এই ভাইরাসের আক্রমণে।

ভারতের একটি সংবাদমাধ্যম বলছে, ব্যানানা কোভিড প্রথমে তাইওয়ান থেকে ছড়াতে শুরু করেছিল। এর পর মধ্য প্রাচ্যের একাধিক দেশে এই ভাইরাস ব্যাপক ক্ষতি করে। প্রচুর জমির ফসল এই ভাইরাসের আক্রমণে নষ্ট হয়ে যায়। এমনকি আফ্রিকার একাধিক দেশেও ব্যানানা কোভিড এর জন্য ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইতোমধ্যে ভারতের একাধিক জায়গায় কীটনাশক ছড়ানোর কাজ শুরু হয়েছে। তবে তাতে এই ভাইরাস রোধে কতটা কাজ হবে তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে।

ব্যানানা কোভিড মূলত এক ধরনের ফাঙ্গাস। যার বৈজ্ঞানিক নাম ফ্যুজেরিয়াম বিল্ট টিআরফোর। এই ভাইরাসের সঙ্গে কলার সরাসরি সম্পর্ক রয়েছে। কলা থেকেই অন্য ফসলে ছড়াতে শুরু করে এই ক্ষতিকর ভাইরাসটি। বিশ্বের সব থেকে বেশি কলা চাষ হয় ভারতে। ফলে ভারতে এই ভাইরাস ছড়ানোর সম্ভাবনা সব থেকে বেশি বলে মনে করছেন পরিবেশ বিজ্ঞানীরা। তবে এখনও পর্যন্ত ভারতের কোথাও ব্যানানা কোভিড ছড়ানোর খবর পাওয়া যায়নি। তবে দেশটির উত্তরপ্রদেশ ও বিহারের বিস্তীর্ণ এলাকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ব্যানানা কোভিড ছড়াতে শুরু করলে তা রোধ করা কার্যত অসম্ভব হয়ে পড়ে। তাই ছড়ানোর আগেই সতর্কতা অবলম্বন করার চেষ্টা চলছে।

এন এইচ, ২৮ মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে