Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ , ৩০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৫-২০২০

ভারতীয় ক্রিকেট বোর্ডের ব্যাপারে হরভজনের গুরুতর অভিযোগ

ভারতীয় ক্রিকেট বোর্ডের ব্যাপারে হরভজনের গুরুতর অভিযোগ

মুম্বাই, ২৬ মে - বয়সের কাঁটা আগামী জুলাইয়ে ছুবে ৪০, তবু আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ইচ্ছা রয়েছে ভারতের অফস্পিনার হরভজন সিংয়ের। তবে এক্ষেত্রে তার সবচেয়ে বড় বাধার কারণ বয়স কিংবা পারফরম্যান্স নয়, খোদ ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

হরভজনের অভিযোগ খেলোয়াড়দের যথাযথ মূল্যায়ন এবং যোগ্যতাকে মানদণ্ড হিসেবে দেখেন না বিসিসিআইয়ের নির্বাচকরা। যে কারণে তিনি যত ভালো ফর্মেই থাকেন না কেন, আন্তর্জাতিক মঞ্চে ফেরার সম্ভাবনা প্রায় শূন্যের কোটায়।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইটকে দেয়া এক সাক্ষাৎকারে এসব তথ্য জানিয়েছেন হরভজন। বৃহস্পতিবার (২৬ মে) প্রকাশিত হবে হরভজনের এই পূর্ণাঙ্গ সাক্ষাৎকার। তার আগে চুম্বকাংশ প্রকাশ করেছে ক্রিকইনফো। সেখানেই উঠে এসেছে হরভজনের অভিযোগের বিষয়টি।

ভারতের হয়ে সবশেষ ২০১৬ সালের এশিয়া কাপে আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন হরভজন। তার দাবী এরপর থেকে নিজেকে ফিট এবং ফর্মের প্রমাণ দিয়েও জাতীয় দলে সুযোগ পাননি। এমনকি এখনও যদি দারুণ ফর্মের আভাস দে, তাতেও হয়তো মিলবে না সুযোগ।

তার মতে, নিয়মিত আইপিএল খেলার সুবাদে টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে বেশ ভালো ধারণা জন্মেছে। জমজমাট এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নামকড়া সব ব্যাটসম্যানদের বিরুদ্ধে ভালো করতে পারলে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভালো না করার কারণ দেখেন না পাঞ্চাবের ৩৯ বছর বয়সী এ স্পিনার।

হরভজন বলেছেন, ‘(জাতীয় দলে ফিরতে) আমি প্রস্তুত আছি। আইপিএলে যদি আমি ভালো করতে পারি, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটেও ভালো না করার কারণ নেই। আইপিএল বোলারদের জন্য খুবই কঠিন টুর্নামেন্ট, কারণ এখানে মাঠগুলো ছোট এবং বিশ্বের সেরা সব ব্যাটসম্যানরা এখানে খেলে থাকে। এ টুর্নামেন্টেই আমি পাওয়ার প্লে এবং মাঝের ওভারগুলোতে দাপট নিয়ে বল করে থাকি।’

পরিসংখ্যানও কথা বলে হরভজনের পক্ষে। নিয়মিত পাওয়ার প্লে’তে বোলিং করেও আইপিএলে মাত্র ৭.০৫ ইকোনমি রেটে টুর্নামেন্টের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ১৫০ উইকেট রয়েছে তার ঝুলিতে। গত কয়েক আসরে নিজের অস্ত্রভাণ্ডার আরও সমৃদ্ধ করেছেন হরভজন। তবু তাকে সুযোগ দেয়া হবে না বলেই অভিযোগ হরভজনের।

তিনি বলেন, ‘তারা আমার দিকে ঘুরেও তাকাবে না, কারণ তাদের মতে আমি অনেক বয়স্ক এবং কোনো ঘরোয়া ক্রিকেট খেলি না। গত ৪-৫ বছরেও তারা আমার ব্যাপারে ভেবে দেখেনি, যদিও আইপিএলে ভালো করছিলাম। নিয়মিত উইকেট নিয়েছি এবং অন্যান্য সব রেকর্ডও আমার পক্ষে ছিলো।’

নিজেকে আন্তর্জাতিক মঞ্চের জন্য উপযুক্ত প্রমাণ করতে তিনি আরও বলেন, ‘আইপিএলের মতো সেরা ক্রিকেটার সব আন্তর্জাতিক দলে থাকে না। আইপিএলে সব দলের সেরা ছয় ব্যাটসম্যান বিশ্বমানের। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের ব্যাটিং লাইনআপ শক্তিশালী মানছি। কিন্তু আমি যদি আইপিএলে জনি বেয়ারস্টো, ডেভিড ওয়ার্নারদের আউট করতে পারি, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে কেন পারব না? তবু এটা আমার হাতে নেই।’

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৬ মে

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে