Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৬ জুলাই, ২০২০ , ২২ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৫-২০২০

চলে গেলেন ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং

চলে গেলেন ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং

নয়াদিল্লি, ২৫ মে - ভারতীয় হকির ‘আইকন’ বলবীর সিং আর নেই। বার্ধক্যজনিত কারণে গত দুই সপ্তাহ ধরেই অসুস্থ ছিলেন ৯৫ বছর বয়সী এই হকি কিংবদন্তি, আজ (সোমবার) পারি জমিয়েছেন না ফেরার দেশে।

বলবীর সিংকে বলা হতো ‘আধুনিক ধ্যান চাঁদ’। ক্রীড়াঙ্গনে তখন আরও বলবীর থাকায় ‘বলবীর সিনিয়র’ নামে পরিচিত ছিলেন তিনি। ভারতের হয়ে অলিম্পিকে তিনবার (১৯৪৮, ১৯৫২, ১৯৫৬) সোনা জেতার রেকর্ড সাবেক এই সেন্টার ফরোয়ার্ডের দখলে।

১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকের ফাইনালে তিনি একাই পাঁচ গোল করেছিলেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারত জিতেছিল ৬-১ গোলে। এখন পর্যন্ত অলিম্পিক ফাইনালে কোনও খেলোয়াড়ের সবচেয়ে বেশি গোলের রেকর্ড এটা।

১৯৪৭ থেকে ১৯৫৮, এই কয়েক বছরের বর্ণময় ক্যারিয়ারে বলবীর ভারতের হয়ে ৬১ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। গোল করেছিলেন ২৪৬টি।

খেলোয়াড়ি জীবন শেষে কোচ হিসেবেও ঈর্ষণীয় সাফল্য পেয়েছেন বলবীর। ১৯৭৫ সালে মালয়েশিয়ায় হওয়া বিশ্বকাপে তার কোচিংয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তারপর আর বিশ্বকাপ জেতেনি দলটি।

জীবনে অনেক পুরস্কার পেয়েছেন বলবীর। ১৯৫৭ সালে পান পদ্মশ্রী। ২০১৫ সালে তাকে মেজর ধ্যানচাঁদ লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০১২ সালে তাকে বেছে নেয় ‘আইকনিক অলিম্পিয়ান’ হিসেবে। একমাত্র ভারতীয় ও এশিয়ার একমাত্র পুরুষ হিসেবে এই সম্মাননা পান তিনি।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৫ মে

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে