Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৩ জুলাই, ২০২০ , ২৯ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৪-২০২০

রাজশাহীর প্রধান ঈদ জামাত শাহ মখদুম মসজিদে

রাজশাহীর প্রধান ঈদ জামাত শাহ মখদুম মসজিদে

রাজশাহী, ২৪ মে- রাজশাহীর প্রধান ঈদ জামাত এ যাবৎকাল অনুষ্ঠিত হয়ে আসছিল হজরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগায়। কিন্তু চলমান করোনা পরিস্থিতিতে এবার ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হজরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় জামে মসজিদে।

সোমবার সকাল ৮টায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা মো. মোস্তাফিজুর রহমান।

ঈদের দ্বিতীয় জামাতও অনুষ্ঠিত হবে এই মসজিদে। সকাল ৯টায় ওই ঈদ জামাতে ইমামতি করবেন মসজিদের সহকারী ইমাম হাফেজ রেজাউল করিম।

এছাড়া নগরীর রাণীবাজার জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া ৮টায়। এই জামাতে ইমামতি করবেন মসজিদের খতিব মাওলানা শাহাদত আলী।

এতদিন শাহাদত আলী ইমামতি করে আসছিলেন শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগায়। করোনা পরিস্থিতিতে সেখানে এবার ঈদের জামাত হচ্ছে না।

এদিকে করোনা সংক্রমণ ঠেকাতে এবার সরকারি নির্দেশনা মেনে রাজশাহী নগরী ও জেলার বিভিন্ন এলাকার মসজিদে ঈদের জামাত আয়োজন করা হচ্ছে।

রাজশাহীর হজরত শাহ মখদুম (রহ.) দরগাহ ট্রাস্টি বোর্ডের সদস্য সরকার শরীফুল ইসলাম শরীফ বলেন, প্রতিবছর ইসলামী ফাউন্ডেশন, সিটি করপোরেশন ও হজরত শাহ মখদুম (রহ.) দরগাহ ট্রাস্টি বোর্ড যৌথভাবে ঈদগাহগুলোতে ঈদ জামাতের সময় নির্ধারণ করত। কিন্তু করোনা সংকটের ফলে সরকারি নির্দেশনার কারণে এবার রাজশাহীর কোনো ঈদগাহতেই ঈদের জামাত আয়োজন হচ্ছে না। তাই নিজ নিজ এলাকার মসজিদ কমিটিকে তাদের ঈদের নামাজ পড়ার সময় ঠিক করে নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, ঈদুল ফিতরের নামাজের জন্য সবাইকে এবার বাড়ি থেকেই ওজু করে আসতে হবে। সঙ্গে আনতে হবে জায়নামাজ। তারা মসজিদ ফটকে হাত ধোয়ার ব্যবস্থা রাখবেন। সরকারি নির্দেশনা মেনেই তারা ঈদের নামাজ আদায় করবেন।

এদিকে ঈদ জামাত আয়োজনের ক্ষেত্রে সুরক্ষার ব্যবস্থা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিয়েছে রাজশাহী নগর পুলিশ।

আরএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস জানান, ঈদের নামাজে কাতারে দাঁড়ানোর ক্ষেত্রেও শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনা করে এ বছর পবিত্র ঈদুল ফিতরের জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায়, মুসল্লিদের মাস্ক পরিধান, কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে শারীরক দূরুত্ব বজায় ও এক কাতার অন্তর দাঁড়ানো, জামাত শেষে কোলাকুলি ও হাত মেলোনা পরিহার ইত্যাদি বিষয়ে ধর্ম মন্ত্রণালয় বিজ্ঞপ্তি জারি করেছে। সেই নির্দেশনা রাজশাহী মহানগরেও বাস্তবায়ন করা হবে।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২৪ মে

রাজশাহী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে