Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৩০ মে, ২০২০ , ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৩-২০২০

ট্রাম্পের সেই ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি

ট্রাম্পের সেই ওষুধে করোনা রোগীর মৃত্যুঝুঁকি

ওয়াশিংটন, ২৩ মে- করোনা ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ওধুষকে মোক্ষম দাওয়াই দাবি করে আসছেন, নিজেও প্রতিদিন খাচ্ছেন বলে জানিয়েছেন, প্রকৃতপক্ষে সেই ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ভাইরাসটিতে আক্রান্ত রোগীদের মৃত্যুর ঝুঁকি বহুগুনে বাড়িয়ে দিচ্ছে। আর প্রতিষেধক হিসেবে খেলে আক্রান্ত হচ্ছেন অনিয়মিত হৃদরোগে। মেডিকেল জার্নাল ল্যানসেট-এ শুক্রবার প্রকাশিত গবেষণা প্রবন্ধে এ তথ্য উঠে এসেছে। খবর সিএনএন ও বিবিসির।

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশেষ করে যুক্তরাষ্ট্রে সংক্রমণ ঘটার পর থেকেই দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করে আসছেন, করোনাভাইরাস ঠেকাতে হাইড্রোক্সিক্লোরোকুইন বা ক্লোরোকুইন খুবই কার্যকরী।

এটি মুলত ম্যালেরিয়ার ওষুধ। চিকিৎসকরা এ নিয়ে ট্রাম্পের বিরোধিতা করলেও এ পর্যন্ত অন্তত ৫০বার ট্রাম্প একই দাবি করেছেন। সর্বশেষ গত সোমবার ট্রাম্প জানান, তিনি করোনা পরীক্ষা করেছেন। পরীক্ষায় নেগেটিভ এসেছে। তাঁর মধ্যে করোনার কোনো উপসর্গ নেই। কিন্তু তা সত্ত্বেও তিনি করোনার প্রতিষেধক হিসেবে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষ খাচ্ছেন। কারণ, তিনি মনে করেন, এই ওষুধ ভালো। 

তবে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, করোনার প্রতিষেধক মনে করে এই ওষুধ খেলে হৃদযন্ত্রে সমস্যা সৃষ্টি হয়। করোনায় আক্রান্তরা খেলে মৃত্যুর ঝুঁকি অনেক বেড়ে যায়। 

এ নিয়ে ব্রিটেনের বার্মিংহাম  মেডিকেল এবং ওমেন্স হার্ট অ্যান্ড ভাসকুলার হসপিটালের গবেষকরা করোনা রোগীদের ওপর গবেষণা চালিয়েছেন। গবেষণাটি ৯৬ হাজার করোনা রোগীর ওপর করা হয়। তাদের মধ্যে প্রায় ১৫ হাজার রোগীকে হাইড্রোক্সিক্লোরোকুইন বা একই জাতীয় ওষুধ দেওয়া হয়েছিল।

এ বিষয়ে ল্যানসেটে প্রকাশিত গবেষণাপ্রবন্ধের লেখক ড. মানদ্বীপ মেহরা বলেন, করোনা রোগীদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের কোনো উপকারিতা নেই। বরং আরো ক্ষতি। করোনার জন্য এ ওষুধ ব্যবহার করলে তা এখনই বন্ধ করা উচিত।

গবেষণায় দেখা যায়, তুলনামূলকভাবে হাইড্রোক্সিক্লোরোকুইন গ্রহণকারী করোনা রোগীদের হাসপাতালে মৃত্যুর আশঙ্কা ও হৃদযন্ত্রে সমস্যার অভিযোগ বেশি। হাইড্রোক্সিক্লোরোকুইন গ্রহণকারী করোনা রোগীর মৃত্যুর হার ১৮ শতাংশ। ক্লোরোকুইন গ্রহণকারী করোনা রোগীর মৃত্যুর হার ১৬ দশমিক ৪ শতাংশ। আর নিয়ন্ত্রিত গ্রুপে মৃত্যুর হার ৯ শতাংশ। গবেষকরা সতর্ক করেছেন, ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া কোনোভাবেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ করোনার চিকিৎসায় ব্যবহার করা উচিত হবে না।

সূত্র- সমকাল
এম এন  / ২৩ মে

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে