Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৫ আগস্ট, ২০২০ , ৩১ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৪-২০২০

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে তারকাদের শোক

অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে তারকাদের শোক

ঢাকা, ১৫ মে - না ফেরার দেশে চলে গেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বৃহস্পতিবার বিকেল ৪টা ৫৫ মিনিটে ৮৩ বছর বয়সে পৃথিবী ছেড়ে বিদায় নিলেন তিনি।

দেশের বরেণ্য এ শিক্ষাবিদের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, মন্ত্রণালয়, রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশিষ্ট ব্যক্তিবর্গের পক্ষ থেকে শোক জানানো হয়েছে।

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান প্রিয় ছিলেন অনেকেরই। তার মৃত্যুতে শোক জানিয়েছেন ছোট ও বড় পর্দার মানুষেরাও। সোশ্যাল মিডিয়া ফেসবুকে শোক প্রকাশ করেছেন তারা।

চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান স্যার আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আল্লাহ তায়ালার দরবারে উনার আত্মার মাগফিরাত কামনা করছি। আমিন।’

চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, ‘বিদায় জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিদায়েরই যেন বছর এটা!’

মেহের আফরোজ শাওন লিখেছেন, ‘‌জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান স্যার আর নেই। মাথার ওপর থেকে আরেকজন অভিভাবক চলে গেলেন।’

জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী লিখেন, ‌‘চলে গেলেন শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান স্যার। পথ দেখানো আলোর দিশারী, মুক্তচিন্তার অনন্য ব্যক্তিত্ব, স্যার, আপনাকে গভীর শ্রদ্ধা, এভাবেই আলো নিভে আসে।’

অভিনেত্রী শাহনাজ খুশি লিখেছেন, ‌‘চলে গেলেন বরেণ্য শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান স্যার। বিনম্র শ্রদ্ধা। এমন মেধাবী এবং আলোকিত সন্তান জাতি আর পাবে কি!’

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুর কয়েক ঘণ্টা পর জানা যায় তিনি করোনায় আক্রান্ত ছিলেন। বৃহস্পতিবার রাতে তার ছোট ভাই আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আনিসুজ্জামানের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। আগামীকাল (শুক্রবার) সকাল ৯টা থেকে ১০টার মধ্যে আজিমপুর কবরস্থানে বাবার কবরের পাশে তাকে সমাহিত করা হবে। অন্য সব আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে।

আনিসুজ্জামান বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, অলক্ত পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডি-লিট ডিগ্রিতে ভূষিত হয়েছেন। অধ্যাপক আনিসুজ্জামান ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মভূষণ’ পেয়েছেন।

সাহিত্যে অবদানের জন্য ২০১৫ সালে তাকে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়। ২০১৮ সালের ১৯ জুন বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়।

এন এইচ, ১৫ মে

ঢালিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে