Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩ জুন, ২০২০ , ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১১-২০২০

চীন থেকে ভারতে সরে যেতে চায় অ্যাপল!

চীন থেকে ভারতে সরে যেতে চায় অ্যাপল!

করোনাভাইরাস মহামারির পর চীন থেকে বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠান অন্য দেশে তাদের কারখানা সরিয়ে নেয়ার চেষ্টা করছে বলে খবর ছড়িয়েছে আগেই। এবার শোনা যাচ্ছে, বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানও অ্যাপলও চীন ছাড়তে চাচ্ছে। আর সেক্ষেত্রে তাদের নতুন গন্তব্য হতে পারে ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি, টেক জায়ান্ট অ্যাপল তাদের এক-পঞ্চমাংশ উৎপাদন চীন থেকে সরিয়ে ভারতে নেয়ার পরিকল্পনা করেছে। এই বিষয়ে অ্যাপলের সিনিয়র এক্সিকিউটিভ ও ভারত সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে গত কয়েকদিন আলোচনা হয়েছে।

জানা গেছে, আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ভারতে তাদের স্থানীয় উৎপাদন বাড়িয়ে আয় বাড়াতে চাইছে। তাদের লক্ষ্য, আগামী পাঁচ বছরে এই আয় ৪০ বিলিয়ন ডলার করতে। এ কারণে চীনের বাইরে বিকল্প উৎপাদনের স্থান খুঁজছে তারা।

সম্প্রতি জাপান ঘোষণা দিয়েছে, যেসব প্রতিষ্ঠান চীন ছেড়ে যাবে তাদের ২ দশমিক ২ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা দেবে দেশটি। এশিয়ার আরও কয়েকটি দেশ একই ধরনের প্রস্তাব দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে এসব বিনিয়োগ বাগিয়ে নিতে বিশাল কর ছাড়সহ জমি বরাদ্দ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ-পানি সরবরাহ, এমনকি মূলধন জোগাড় করে দেয়ারও প্রস্তাব দিয়েছে ভারত।

ভারতে বর্তমানে আইফোন বিক্রি হয় প্রায় ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের। যার মধ্যে ০.৫ বিলিয়ন ডলারের ফোন স্থানীয়ভাবেই তৈরি হয়। অন্যদিকে, অ্যাপল হলো চীনের অন্যতম বৃহৎ লগ্নিকারী। ২০১৮-১৯ সালে চীনে ২২০ বিলিয়ন ডলারের পণ্য উৎপাদন করেছে তারা, যার মধ্যে ১৮৫ মিলিয়ন ডলার রপ্তানি হয়েছিল। এই প্রতিষ্ঠানটিতে চীনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অন্তত ৪ দশমিক ৫ মিলিয়ন কর্মী কাজ করে। এ কারণে এত বিশাল বিনিয়োগ হাতছাড়া করতে চায় না ভারত।

এন এইচ, ১২ মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে