Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১২ জুলাই, ২০২০ , ২৮ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৫-২০২০

শর্ত রেখে খুলল দক্ষিণ কোরিয়ার মসজিদ

মোহাম্মদ হানিফ


শর্ত রেখে খুলল দক্ষিণ কোরিয়ার মসজিদ

সিউল, ৫ মে- করোনা মহামারীতে চীনের পরে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়েছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু ভাইরাসটি নিয়ন্ত্রণে বিশ্বের সবার চেয়ে এগিয়ে রয়েছে দেশটি।

পরিস্থিতি স্বাভাবিক হওয়াতে দক্ষিণ কোরিয়াতে বন্ধ থাকা সব মসজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার থেকে মসজিদ খোলার বিষয়টি নিশ্চিত করে প্রজ্ঞাপন দিয়েছে কোরীয় মুসলিম ফেডারেশনের (কেএমএফ)।

তবে সরকার থেকে দেয়া কিছু শর্তের ভিত্তিতে মুসল্লিরা মসজিদে নামাজ আদায়ের জন্য প্রবেশ করতে পারবেন।

শর্তগুলো হলো, ফেইস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। ব্যক্তিগত তথ্য সংরক্ষণের জন্য পরিচয় ও মোবাইল নম্বর লিখে রাখতে হবে।

প্রত্যেক মুসল্লিকে এক মিটার দূরত্বে নামাজে দাঁড়াতে হবে। বিষয়গুলো না মানলে জরিমানা গুণতে হবে ইমামসহ মসজিদে উপস্থিত মুসল্লিদের।

এসব কিছু তদারকি করতে মসজিদে উত্তর কোরিয়া সরকারের প্রশাসনের লোক উপস্থিত থাকবেন।

মাস দুয়েক আগে করোনাভাইরাসের ভয়াবহতার কারণে দক্ষিণ কোরীয় মুসলিম ফেডারেশন (কেএমএফ) সব মসজিদে একটি জরুরি নোটিশ জারি করে। যেখানে সরকারের পক্ষ থেকে মসজিদগুলোতে লোকজনের সমাগম না-হওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

তখন থেকে কোরিয়ার সব মসজিদেই ধর্মীয় কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কেএমএফ। বর্তমানে কোরিয়াতে বিভিন্ন শহরে বড় মসজিদের সংখ্যা ২৭টি এবং ছোট ছোট নামাজের ঘর রয়েছে প্রায় ১৮০টি।

কোভিড-১৯ রোগের তাণ্ডব থেকে স্বাভাবিক হতে শুরু করেছে দক্ষিণ কোরিয়া। দেশজুড়ে করোনার প্রকোপ কমতে থাকায় সামাজিক দূরত্ব কিছুটা শিথিল করা হয়েছে।

ফলে দেশজুড়ে লোকজন আবার স্বাভাবিক কর্মকাণ্ডে ফিরতে শুরু করেছেন।

দক্ষিণ কোরিয়া মঙ্গলবার করোনায় নতুন আক্রান্ত সংখ্যা মাত্র ৩ জন, যারা বিদেশ থেকে এসেছেন। গত ৭৭ দিনে করোনায় আক্রান্তের সর্বনিন্ম সংখ্যা এটিই।

দক্ষিণ কোরিয়া রোগ নিয়ন্ত্রণ ও সুরক্ষা কেন্দ্রের (কেসিডিসি) তথ্য মতে, দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮০৪ জন। এদের মধ্যে মারা গেছেন ২৫৪ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৯ হাজার ২৮৩ জন।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, কোরিয়া ১৩ মে থেকে পর্যায়ক্রমে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। শিক্ষার্থীদের হাত ধোয়া, ডেস্ক মোছা এবং সামাজিক দূরত্বের মতো নির্দেশিকা অনুসরণ করতে হবে।

সূত্র: যুগান্তর 

আর/০৮:১৪/০৫ মে

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে