Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ , ১৫ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (40 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২৭-২০১১

বাংলা একাডেমী দেশের জন্য দুর্ভোগ সৃষ্টি করছে

বাংলা একাডেমী দেশের জন্য দুর্ভোগ সৃষ্টি করছে
ঢাকা, ২৬ ডিসেম্বর: পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে যে, সমুদ্রে অপরাধ বিষয়ে বাংলা একাডেমীর ডিকশনারিতে বর্ণিত একটি বিভ্রান্তিকর সংজ্ঞা দেশের জন্য দুর্ভোগ বয়ে আনছে এবং জাতীয় অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করছে।
অতিরিক্ত পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল অব. খুরশেদ আলম আজ এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়ে বলেন, ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অন দ্য ল’ অব দ্য সি (ইউএনসিএলওএস)’র সংজ্ঞা অনুযায়ী বাংলাদেশের দূর সমুদ্রে ‘দস্যুতা’র মতো অপরাধ একটিও এ যাবত সংঘটিত হয়নি। অথচ বাংলা একাডেমীর ডিকশনারিতে ‘জলদস্যু’ নামে একটি বিভ্রান্তিকর সংজ্ঞা রয়েছে।
 
তিনি বলেন, পত্রপত্রিকায় সাধারণ চুরি বা ডাকাতির মতো ঘটনাকে প্রায়ই ‘দস্যুতা’ বলে উল্লেখ করা হয়। এতে দেশ বিব্রতককর অবস্থায় পড়ছে এবং বৈদেশিক বাণিজ্য ব্যয়বহুল হচ্ছে। কারণ বাংলাদেশ থেকে এবং বাংলাদেশ অভিমুখী জাহাজগুলো বীমা করার ক্ষেত্রে বীমা কোম্পানিগুলো উচ্চ প্রিমিয়াম দাবি করছে।
 
আলম বলেন, আন্তর্জাতিক সমুদ্র আইন অনুযায়ী কেবল জাহাজ ছিনতাই অথবা কোন দেশের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল দূরে ডাকাতি সংঘটিত হলে দস্যুতা শব্দটি ব্যবহার করা যেতে পারে। পক্ষান্তরে এ ধরনের ঘটনা সংশ্লিষ্ট দেশের জলসীমায় সংঘটিত হলে চুরি কিংবা বড়জোর ডাকাতি বলা যেতে পারে, যা দস্যুতার তুলনায় খুবই সাধারণ অপরাধ।
 
তিনি তলোয়ারধারী ও ভয়ঙ্কর দেখতে মধ্যযুগীয়-ইউরোপীয় দস্যু এবং পুলিশ হেফাজতে আটক লুঙ্গি পরিহিত সাধারণ চেহারার বাংলাদেশীদের ছবি দেখিয়ে জানতে চান ‘পরের লোকগুলোকে কি জলদস্যু বলা যেতে পারে?’
 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরো বলেন, অধিকাংশ ক্ষেত্রে বিদেশী জাহাজগুলো ‘ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোকে (আইএমবি)’ দস্যুতার শিকার দাবি করে বিভিন্ন ঘটনা অবহিত করে। তারা স্থানীয় জেলেদের সঙ্গে তাজা মাংসের মতো পণ্যের সংগে রং ও কাছির মতো পণ্য বিনিময় করার পর তাদের মজুদ মাল ঠিক রাখার জন্য একাজ করে থাকে।
আলম বলেন, অধিকাংশ ক্ষেত্রে বিদেশী জাহাজগুলো উপকূলরী কিংবা সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষের কাছে কোন রিপোর্ট পেশ করে না। একারণে যাদের সঙ্গে তারা বিনিময় বাণিজ্য করে সেসব জেলে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত লোকদের নাগালের বাইরে চলে যায়।
 
তিনি বলেন, সিঙ্গাপুরভিত্তিক নজরদারি সংস্থা ‘আরইসিপি’ অবশ্য স্বীকার করেছে যে জাহাজের ক্রুরা চট্টগ্রাম বহির্নোঙরে নোঙর ফেলার পর গভীর রাতে বিনিময় বাণিজ্যে লিপ্ত হয়।
 
আলম আরো উল্লেখ করেন যে বছরে আড়াই হাজার জাহাজ বন্দরে আসা-যাওয়া করে। এর মধ্যে মাত্র ৮ থেকে ১০টি তথাকথিত দস্যুতার মতো অভিযোগ পাওয়া হয়। কিন্তু ডিকশনারির বিভ্রান্তিকর সংজ্ঞার কারণে পত্রপত্রিকায় অতিরঞ্জিত খবর প্রকাশিত হচ্ছে এতে বাংলাদেশ অকারণে বদনামের শিকার হচ্ছে।
 
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে আইএমবি’কে বাংলাদেশকে দস্যুতাপ্রবণ দেশ হিসেবে চিহ্নিত করার আগে কারণগুলো খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে। অপরদিকে আন্তর্জাতিক নজরদারি সংস্থা ইতোমধ্যে বাংলাদেশের অনুরোধে দস্যুতার সংজ্ঞা পরিবর্তন করেছে।
 
পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে দ্ব্যর্থহীন ভাষায় উল্লেখ করা যায় যে বাংলাদেশের গভীর সমুদ্রে দস্যুতার মতো ঘটনা একটিও ঘটেনি এবং আন্তর্জাতিক আইনে দস্যুতা বলা যায় এমন কোন ঘটনা সম্পর্কে আইএমবি’কে অবহিত করা হয়নি। সুত্র: বাসস।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে