Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১২-২০১৩

ছোট হয়ে আসছে টিভি বিজ্ঞাপনের বাজার


	ছোট হয়ে আসছে টিভি বিজ্ঞাপনের বাজার

ক্যালিফোর্নিয়া, ১০ ডিসেম্বর- ইন্টারনেট মিডিয়ার বিস্তৃতিতে টিভি বিজ্ঞাপনের বাজার ক্রমশ ছোট হয়ে আসছে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বের বেশ কয়েকটি শীর্ষ স্থানীয় বিজ্ঞাপনী সংস্থা।

ফ্রান্সের আন্তর্জাতিক বিজ্ঞাপনী সংস্থা জেনিথঅপটিমিডিয়ার সহযোগী প্রতিষ্ঠান পাবলিসিসের পূর্বাভাস অনুযায়ী, ২০১৩ সালে বিশ্বব্যাপী মোট বিজ্ঞাপন খরচ ৫৩ হাজার ২০০ কোটি ডলারের ৪০ দশমিক ২ শতাংশ টিভি মিডিয়ায় খরচ করবেন বিজ্ঞাপন দাতারা।

সংস্থাটি জানায়, ২০১৬ সাল নাগাদ মোট বিজ্ঞাপন বাজারের ৩৯ দশমিক ৩ শতাংশ হবে টিভি বিজ্ঞাপণের বাজার।

যুক্তরাষ্ট্রভিত্তিক ডব্লিউপিপি গ্রুপের মালিকানাধীন অপর আন্তর্জাতিক বিজ্ঞাপনী সংস্থা গ্রুপ-এম’ও একই ধরণের তথ্য ও পূর্বাভাস দিয়েছে।

বিজ্ঞাপনী সংস্থাগুলো বলছে, টিভি মিডিয়ার নানা ধরণের সংকটের মধ্যেই ক্রমশ ডিজিটাল মিডিয়ার বিজ্ঞাপনের বাজার বাড়ছে।

জেনিথঅপটিমিডিয়ার পূর্বাভাস অনুযায়ী, চলতি বছরের শেষ নাগাদ বিশ্বব্যাপী মোট বিজ্ঞাপন খরচের ২০ দশমিক ৬ শতাংশ ব্যয় হবে ডিজিটাল মিডিয়ার পেছনে।

২০১৬ সালে এর পরিমাণ আরো বেড়ে ২৬ দশমিক ৬ শতাংশ হবে।

সংস্থাটি বলছে, ডিজিটাল মিডিয়ার মধ্যে ২০১৬ সাল পর্যন্ত প্রতি বছরই মোবাইল বিজ্ঞাপণের বাজার ৫০ শতাংশ করে বাড়বে। ফলে ২০১৬ সাল নাগাদ ডিজিটাল মিডিয়ার মোট বাজারের ৩৬ শতাংশই হবে মোবাইল বিজ্ঞাপনের বাজার।

জেনিথঅপটিমিডিয়ার পূর্বাভাস অনুযায়ী, টিভি মিডিয়ার বিজ্ঞাপণের বাজার ২০১৬-তে ৩৪ শতাংশ হবে। ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত প্রতি বছর পত্রিকা, ম্যাগাজিন ও টিভি মিডিয়া ১ থেকে ২ শতাংশ করে বাজার হারাবে।

বিজ্ঞাপনদাতারা এখন প্রিন্ট মিডিয়ার বদলে ডিজিটাল মিডিয়ায় খরচ করতে বেশি আগ্রহী। এর জন্য টিভি মিডিয়ার সীমাবদ্ধতা ছাড়াও বিপননকারীদের প্রান্তিক গ্রাহকের কাছে পৌঁছানোর আগ্রহ বেশি কাজ করছে।

সংস্থাটির পূর্বাভাস বিভাগের প্রধান জোনাথন বার্নার্ড বলেন, “যদিও এখনো বিজ্ঞাপনের বাজারে টিভি মিডিয়াই আগ্রাসন চালাচ্ছে, তবে ডিজিটাল মিডিয়া এবং অনলাইন ভিডিও বিজ্ঞাপনের বাজারে ভাগ বসাচ্ছে ভালোভাবেই।

“৩৫ বছর ধরে বিজ্ঞাপনদাতারা ধারাবাহিকভাবে টিভি মিডিয়ায় খরচ বাড়িয়েছেন। তবে আগামী ১০ বছর এইখাতে একটা বড় ধরণের পরিবর্তন হতে যাচ্ছে।”

২০১৩ সালে বিজ্ঞাপনের মোট বাজারের ২ দশমিক ৭ শতাংশ ছিল মোবাইল বিজ্ঞাপনের দখলে।

বার্নার্ড জানান, ২০১৬ সাল নাগাদ  মোবাইল বিজ্ঞাপণের বাজার ম্যাগাজিন, রেডিও এবং আউটডোর বিজ্ঞাপনকে (বিলবোর্ড, পোস্টার ইত্যাদি) ছাপিয়ে মোট বিজ্ঞাপন বাজারের ৭ দশমিক ৭ শতাংশ হবে।

আর ডিজিটাল বিজ্ঞাপনের বাজার বাড়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপন ক্রয়ের প্রযুক্তির বাজারও বাড়বে বলে মনে করছেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা ইন্টার-পাবলিক বলছে, স্বয়ংক্রিয় প্রযুক্তির দ্বারা ২০১৭ সাল নাগাদ ৩ হাজার ২০০ কোটি ডলারের বিজ্ঞাপন দেয়া হবে, যা এই বছর ছিল ১ হাজার ২০০ কোটি ডলার।

২০১৪ সাল নাগাদ বিজ্ঞাপনের বাজার কতো হবে- তা নিয়ে বিজ্ঞাপণী সংস্থাগুলোর মতভেদ রয়েছে।

জেনিথঅপটিমিডিয়া বলছে, বিশ্বব্যাপী বিজ্ঞাপনের বাজার ২০১৪ সালে চলতি বছরের চেয়ে ৫ দশমিক ৩ শতাংশ বাড়বে।

আর গ্রুপএম বলছে, আগামী বছরে মোট বিজ্ঞাপনের  বাজার ৪ দশমিক ৬ শতাংশ বাড়বে। তাদের হিসাবে এ বছর মোট বিজ্ঞাপনের বাজার ৫৩ হাজার ১০০ কোটি ডলার।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে